এনবিআরের চিকিৎসা ক্যাম্পে সেবা নিলেন ৫ শতাধিক কর্মকর্তা-কর্মচারী - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১০:২২, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ


 

এনবিআরের চিকিৎসা ক্যাম্পে সেবা নিলেন ৫ শতাধিক কর্মকর্তা-কর্মচারী

newsup
প্রকাশিত মে ১১, ২০২৪
এনবিআরের চিকিৎসা ক্যাম্পে সেবা নিলেন ৫ শতাধিক কর্মকর্তা-কর্মচারী

নিউজ ডেস্ক: ২৫তম বিসিএস ফোরামের উদ্যোগে আগারগাঁয়ে এনবিআরের মাল্টিপারপাস হলে দেশ সেরা ডায়াবেটিস বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে ‘ডায়াবেটিস ক্যাম্প ও চিকিৎসা সেবা’ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে ১১টা পর্যন্ত ওই ক্যাম্পে ৫ শতাধিকের বেশি ব্যক্তিকে ফ্রি ডায়াবেটিস চিকিৎসা ও পরামর্শ প্রদান করা হয়েছে।

যাদের মধ্যে রয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য, কর্মকর্তা-কর্মচারী ও এনবিআরে বিভিন্ন সেবার জন্য আসা সেবা গ্রহীতারা।

এই ক্যাম্প আয়োজনে সহযোগিতা করেছে বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি। এনবিআরের নতুন ভবনে প্রথমবারের মতো এমন ব্যতিক্রমী চিকিৎসা ক্যাম্প আয়োজন করা হয়েছে।

আয়োজকরা জানিয়েছেন, ক্যাম্পে আগত রোগীদের প্রথমে নাম, বয়স নিবন্ধন শেষে ওজন মাপা হয়। পরে তাদের ডায়াবেটিস পরীক্ষা করা হয়। প্রাথমিকভাবে দেওয়া সেই নিবন্ধন নিয়ে চিকিৎসকের কাছে পাঠানো হয়। পরে চিকিৎসকরা পেশার মেপে ডায়াবেটিস পরীক্ষার ফলাফল অনুযায়ী রোগীদের পরামর্শ ও প্রেসক্রিপশন প্রদান করেছেন। এই ক্যাম্পে এনবিআরের সদস্য, কর্মকর্তা-কর্মচারীরা চিকিৎসা সেবা গ্রহণ করেছেন। এছাড়া এনবিআরে আগত সেবাগ্রহীতারাও সেবা নিয়েছেন।

আয়োজকদের হিসাব অনুযায়ী, ৫ শতাধিক কর্মকর্তা-কর্মচারী ও সেবাগ্রহীতা এই ক্যাম্প থেকে ফ্রি চিকিৎসা ও পরামর্শ নিয়েছেন। সেবা গ্রহীতাদের চিকিৎসা ও পরামর্শ শেষে ফ্রি সকালের নাস্তা ও কফি প্রদান করা হয়েছে।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সকালে ডায়াবেটিস ক্যাম্প পরিদর্শন করেন। এসময় তিনি আয়োজক ও চিকিৎসকদের সঙ্গে কথা বলেন এবং কিছুটা সময় কাটান। তিনি এমন ব্যতিক্রমী আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানিয়েছেন।

এ সময় ২৫তম বিসিএস ফোরামের সভাপতি ও এনবিআরের প্রথম সচিব ড. মো. নেয়ামুল ইসলাম, সাধারণ সম্পাদক ও ডিসি ডিবি মো. শহীদুল ইসলামসহ সংগঠনের অন্যান্যরা এবং এনবিআরের সদস্য ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডায়াবেটিস ক্যাম্পে চিকিৎসা ও পরামর্শ দেওয়া দেশসেরা বিশেষজ্ঞরা হলেন অধ্যাপক ফারুক পাঠান। তিনি বারডেম হাসপাতালের পরিচালক (শিক্ষা) ও বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির প্রধান পৃষ্ঠপোষক।

এছাড়া ইউনাইটেড হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ও বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সভাপতি অধ্যাপক মো. হাফিজুর রহমান; বিএসএমএমইউ এর এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সাধারণ সম্পাদক ডা. শাহজাদা সেলিম; বারডেম হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সভাপতি (নির্বাচিত) ডা. ফারিয়া আফসানা; ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. এম সাইফুদ্দিন; ইবনে সিনা মেডিকেল কলেজ ও হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. সুলতানা মারুফা শেফিন; গ্রিন লাইফ মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ডা. তানজিনা হোসেন; ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. মির্জা শরিফুজ্জামান; বারডেম হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. আফসার আহমেদ (মেরাজ); স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও হাসপাতালের সহকারী অধ্যাপক ডা. এস এম মহিউদ্দিন।

ক্যাম্পে চিকিৎসা দেওয়া চিকিৎসকরা জানান, একমাত্র সচেতনতাই পারে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে। বিশেষ করে যাদের ডায়াবেটিস হয়নি, কিন্তু হওয়ার সম্ভাবনা রয়েছে-তারা সচেতন হলেই এই রোগ নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।