পার্বত্য চট্টগ্রামের তিন জেলায় পাসের হার বেড়েছে - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১০:৪৮, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ


 

পার্বত্য চট্টগ্রামের তিন জেলায় পাসের হার বেড়েছে

newsup
প্রকাশিত মে ১২, ২০২৪
পার্বত্য চট্টগ্রামের তিন জেলায় পাসের হার বেড়েছে

নিউজ ডেস্ক: চট্টগ্রাম শিক্ষা বোর্ডের প্রকাশিত ফল বিশ্লেষণ করে এই তথ্য জানা গেছে।

এছাড়া এবার কক্সবাজার জেলার ৮৩.৬৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবছর ওই জেলায় পাসের হার ছিল ৭৭.২৫ শতাংশ।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান বলেন, ‘চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ফলে সবসময় তিন পার্বত্য জেলায় পাসের হার কম থাকে। এবার তিন জেলায় পাসের হার বেড়েছে।’

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে ছাত্রীরা। ছাত্রদের পাসের হার ৮২২৯ শতাংশ। আর ছাত্রীর পাসের হার ৮৩২১ শতাংশ। সবমিলিয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৮২৮০ শতাংশ।

এদিকে ছাত্রীরা জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে। এবার ৫ হাজার ৭৫০ জন ছাত্রী এবং ৫ হাজার ৭৩ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছেন।

রোববার (১২ মে) দুপুর ১২টা ৫০ মিনিটে এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান ফলের বিস্তারিত তুলে ধরেন।

জানা গেছে, এই শিক্ষা বোর্ডে ১ হাজার ১২৫টি স্কুলের মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ৪৫ হাজার ৭৫৩। এর মধ্যে ২১৯টি কেন্দ্রে মোট ১ লাখ ৪৫ হাজার ২৪জন উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান বলেন, গণিত এবং উচ্চতর গণিত বিষয়ে ফল তুলনামূলক খারাপ হয়েছে। সার্বিক বিষয়ে গতবারের চেয়ে ফল ভালো হয়েছে। এবার শতভাগ পাস করেছে ৪৪টি বিদ্যালয়ের পরীক্ষার্থীরা। পাসের হার শূন্য এমন কোনো বিদ্যালয় নেই।

শিক্ষা বোর্ড জানায়, এবার বিজ্ঞান বিভাগ থেকে ৯৪.৫২ শতাংশ, মানবিক বিভাগ থেকে ৭৩.২৩ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৮৪.১১ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। এছাড়া চট্টগ্রাম মহানগরে পাসের হার ৮৭.০৬ শতাংশ এবং মহানগর বাদে চট্টগ্রাম জেলায় পাসের হার ৮৩.৬৮ শতাংশ। চট্টগ্রাম মহানগর ও জেলা মিলিয়ে পাসের হার ৮৪.৯২ শতাংশ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।