ব্রিটিশ সেনাদের লড়াইয়ের সম্ভাবনা কম: ট্রাস - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ১০:৫৩, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

ব্রিটিশ সেনাদের লড়াইয়ের সম্ভাবনা কম: ট্রাস

newsup
প্রকাশিত জানুয়ারি ৩১, ২০২২
ব্রিটিশ সেনাদের লড়াইয়ের সম্ভাবনা কম: ট্রাস

নিউজ ডেস্কঃ ইউক্রেন সীমান্তে রুশ সেনাদের উপস্থিতি নিয়ে পশ্চিমা বিশ্বে উত্তেজনা এখন চরমে। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে গেলে কড়া পদক্ষেপ নেওয়ার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। অস্ত্র দিয়ে ইউক্রেনকে সহায়তা করছে যুক্তরাজ্য ও ন্যাটো। তবে এই ইস্যুতে ব্রিটিশ সেনাদের লড়াইয়ের জন্য মোতায়েন করার সম্ভাবনা খুব কম বলে জানিয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

লিজ ট্রাস জানান, ইউক্রেনে অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাজ্য এবং ক্রেমলিন যাতে হামলা চালিয়ে পালাতে না পারে সেজন্য নিষেধাজ্ঞার ব্যবস্থা কঠোর করা হচ্ছে।

তিনি আরও জানান, প্রতিবেশী ন্যাটো মিত্রদের জন্য অতিরিক্ত সহায়তার প্রস্তাব দিয়েছে যুক্তরাজ্য। যে কোনও আক্রমণ ইউরোপের জন্য ভয়াবহ হবে।

এর আগে শনিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানান, পূর্ব ইউরোপের সামরিক উপস্থিতি দ্বিগুণ করতে যাচ্ছে যুক্তরাজ্য। সম্ভাব্য সেনা মোতায়েনের বিষয়টি ‘ক্রেমলিনকে স্পষ্ট বার্তা দেবে’। কিন্তু রবিবার লিজ ট্রাস জানালেন, রাশিয়া আক্রমণ করলে ইউক্রেনকে রক্ষায় ব্রিটিশ সেনাদের লড়াই করার সম্ভাবনা কম।

ইউক্রেনে আক্রমণ চালানোর জন্য জন্য সীমান্তে লক্ষাধিক সেনা মোতায়েন করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এমনটি মনে করছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ইউক্রেনের প্রেসিডেন্টকে সতর্ক করে বলেছেন, ফেব্রুয়ারিতে রুশ বাহিনী হামলা চালাতে পারে। কিন্তু রাশিয়া এমন অভিযোগ অস্বীকার করেছে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী আশঙ্কা করছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আক্রমণ করতে চাইছেন। আমরা তা ঠেকাতে সবকিছু করছি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।