BengaliEnglishFrenchSpanish
সিলেটে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত - BANGLANEWSUS.COM
  • ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ


 

সিলেটে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

banglanewsus.com
প্রকাশিত এপ্রিল ৭, ২০২২
সিলেটে বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত

ডেস্ক রিপোর্ট : সারা দেশের ন্যায় সিলেটেও বৃহস্পতিবার বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়েছে। ’সুরক্ষিত বিশ্ব নিশ্চিত স্বাস্থ্য’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে স্বাস্থ্য বিভাগ সিলেট-এর উদ্যোগে ও বিভিন্ন সংস্থার সহযোগিতায় দিবসটি পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

সকালে সিলেট স্বাস্থ্য ভবন প্রাংগনে বঙ্গবন্ধুর ম্যুরালের পাদদেশে বেলুন উড়িয়ে দিবসের কর্মসূচীর উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় পরিচালক স্বাস্থ্য ডা. হিমাংশু লাল রায়। পরে স্বাস্থ্য ভবন প্রাংগন থেকে একটি র‌্যালি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্বাস্থ্য ভবনের ইপিআই ভবনে এক আলোচনা সভায় মিলিত হয়।

সিলেটের সিভিল সার্জন ডা. এস এম শাহরিয়ারের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট বিভাগীয় পরিচালক স্বাস্থ্য ডা. হিমাংশু লাল রায়। সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. স্বপ্নিল সৌরভ রায়ের পরিচালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা, জন্মেজয় দত্ত।

শুভেচ্ছা বক্তব্য রাখেন সহকারী পরিচালক রোগ নিয়ন্ত্রণ ডা. নূরে আলম শামীম, এছাড়া অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. মো. আব্দুল কাদির, খাদিমপাড়া হাসপাতালের মেডিকেল অফিসার ডা. প্রজ্ঞা পারমিতা দে, সিভিল সার্জন অফিসের স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুজন বনিক, এমটি ইপিআই মনীন্দ্র দেবনাথ, স্টোর কিপার আব্দুল আলী বাবলু প্রমূখ। বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে স্বাস্থ্য ভবন সিলেটকে আলোকসজ্জায় সজ্জিত করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে সিলেটের বিভাগীয় পরিচালক স্বাস্থ্য ডা. হিমাংশু লাল রায় বলেন, বিশ্বকে সুরক্ষিত করতে হলে আমাদের নিজেদেরকে সুরক্ষিত থাকতে হবে। বিশ্বকে সুরক্ষিত করতে না পারলে আমরা নিশ্চিহ্ন হয়ে যাবো। তিনি বলেন আমাদের অপরিকল্পিত ব্যবহার পরিবেশ ধ্বংস করছে। আমরা প্রকৃতিকে ধ্বংস করছি এর জন্য এর প্রভাব পড়ছে আমাদের উপর। পরিবেশ ধ্বংস না করার অঙ্গিকার প্রদানের মাধ্যমে সবাইকে এগিয়ে আসতে হবে। প্রথমে বিশ্বের পরিবেশ পরে মানব সভ্যতা। স্বাস্থ্যকর্মী সকলের প্রচেষ্টায় জনগণকে সুরক্ষিত করে প্রকৃতি রক্ষা করলে স্বাস্থ্য সুনিশ্চিত হবে।

সভাপতির বক্তব্যে সিলেটের সিভিল সার্জন ডা. এস এম শাহরিয়ার বলেন, জনস্বাস্থ্য সুরক্ষার জন্য দিবস পালন করা হচ্ছে। স্বাস্থ্য কর্মীদের প্রতিটি ক্ষণ অন্যের স্বাস্থ্যের সুরক্ষায় কাজ করার আহবান জানান।

বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে আয়োজিত আলোপচনা সভায় মূল প্রেজেন্টেশন উপস্থাপনকালে সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. স্বপ্নিল সৌরভ রায় জানান, সিলেটে ২০১০ সালে প্রতি হাজারে নবজাতকের মৃত্যুর হার ছিল ৪৫ জন, কিন্তু ২০২২ সালে তা ২৪ জনে নেমে এসেছে। ২০১০ সালে প্রতি লাখে মাতৃমৃত্যু হার ছিল ১৯৮ জন, ২০২২ সালে তা ১৬২ জনে নেমে এসেছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।