আকস্মিক বন্যার আশঙ্কা, পাকা ধান কেটে ফেলার আহ্বান - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, ভোর ৫:৫৪, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

আকস্মিক বন্যার আশঙ্কা, পাকা ধান কেটে ফেলার আহ্বান

banglanewsus.com
প্রকাশিত এপ্রিল ১০, ২০২২
আকস্মিক বন্যার আশঙ্কা, পাকা ধান কেটে ফেলার আহ্বান

ডেস্ক রিপোর্ট : সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোণা জেলার বেশকিছু স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়া পাকা ধান কেটে ফেলার জন্য কৃষকদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

রোববার (১০ এপ্রিল) বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ আশঙ্কার কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং অন্যান্য বৈশ্বিক আবহাওয়া সংস্থাসমূহ থেকে প্রাপ্ত বৃষ্টিপাতের পূর্বাভাস অনুযায়ী, বাংলাদেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে চলতি সপ্তাহে স্বাভাবিক থেকে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ১০ এপ্রিল থেকে ১৭ এপ্রিল পর্যন্ত উত্তর ও উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম (বরাক অববাহিকা) এবং মেঘালয় প্রদেশের স্থানসমূহে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ কারণে উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের সুরমা, কুশিয়ারা, যদুকাটা, লুভাছঢ়া, সারিগোয়াইন, ধলাগাং, পিয়াইন, ঝালুখালী, সোমেশ্বরী, ভুঘাই-কংস, ধনু-বাউলাই নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পেয়ে কতিপয় পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে। এর ফলে এই সময়কালের শেষার্ধে সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোণা জেলার কতিপয় স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. জহুরুল ইসলাম বলেন, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী ভারতের চেরাপুঞ্জিতে ভারী বা মাঝারি বৃষ্টিপাত হলে সুনামগঞ্জের নদ-নদীর পানি বৃদ্ধি পেয়ে বোরো ফসল রক্ষা বাঁধ ঝুঁকিতে পড়তে পারে। তাই সকল বাঁধে নজরদারি বৃদ্ধি করা হয়েছে। হাওড়ের পাকা ধান কাটার জন্য কৃষকদের উৎসাহ দিতে কৃষি বিভাগকে অনুরোধ করা হয়েছে।

সুনামগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম বলেন, হাওড়ের কিছু কিছু এলাকায় ধান কাটা শুরু হয়েছে। গত দুই দিন কৃষকরা হাওরে ধান কাটছেন।

এদিকে, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের জরুরি নোটিশে ৮০ ভাগের বেশি পাকা ধান কাটার জন্য হাওড়ের কৃষকদের অনুরোধ করা হয়েছে।

সুনামগঞ্জে জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন বলেন, আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী হাওড় পাড়ের সকল কৃষককে যত দ্রুত সম্ভব ধান কেটে ফেলার জন্য অনুরোধ করা হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।