৫ হাজার শিক্ষকের বেতন আছে আটকে

newsup
প্রকাশিত July 28, 2022
৫ হাজার শিক্ষকের বেতন আছে আটকে

বিশেষ প্রতিবেদন: বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স স্তরের সাড়ে পাঁচ হাজারের বেশি শিক্ষক অর্থ বিভাগের বিমাতাসুলভ আচরণে বিপর্যস্ত। উদ্যোগ নিয়েও শিক্ষকদের এমপিওভুক্ত করতে পারছে না শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষকরা বলছেন— দীর্ঘ ২৯ বছরের বঞ্চনার অবসান হচ্ছে না তাদের। আর মন্ত্রণালয় ও জাতীয় বিশ্ববিদ্যালয় বলছে— প্রস্তাবে রাজি হচ্ছে না অর্থ বিভাগ।
এ পরিস্থিতিতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে বিকল্প ও বিশেষ ব্যবস্থায় এমপিওভুক্তির দাবি জানানো হয়। গত ১২ জুন শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করে বিকল্প প্রস্তাবসহ এমপিওভুক্তির আবেদন জানান বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশন নেতারা।
বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের সভাপতি হারুন-অর-রশিদ বলেন, আমরা শিক্ষামন্ত্রীর কাছে আমাদের দুরবস্থার কথা জানিয়েছি। বিকল্প ব্যবস্থাসহ বিশেষ ব্যবস্থায় এমপিওভুক্তির আবেদন জানিয়েছি।
শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২০২১ সালে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা সংশোধন করে অনার্স-মাস্টার্স স্তরের শিক্ষকদের জনবল কাঠামোয় অন্তর্ভুক্ত করার উদ্যোগ নেয়। অর্থ মন্ত্রণালয়ের সম্মতির চেষ্টাও করা হয়। কিন্তু অনার্স-মাস্টার্স স্তরের শিক্ষকদের তো দূরের কথা বেসরকারি কলেজের তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির প্রস্তাবও অনুমোদন দেয়নি অর্থ বিভাগ। ফলে বিশেষ ব্যবস্থায় তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্ত করার প্রক্রিয়া হাতে নেয় মন্ত্রণালয়।
সংগঠনের সাধারণ সম্পাদক মোস্তাফা কামাল বলেন, মাদ্রাসার কামিল স্তরের একই পদের শিক্ষকরা এমপিওভুক্ত। অথচ বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স স্তরের শিক্ষকদের এমপিও না দেওয়া বৈষম্য।

অনার্স-মাস্টার্স স্তরে শিক্ষকদের এমপিওভুক্তির উদ্যোগ নেওয়া হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের মতামত চাওয়া হয় বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স স্তরের শিক্ষকদের এমপিওভুক্তি জন্য। জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ও অনার্স স্তরে শর্ট কোর্স চালু করার উদ্যোগ নেয়। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয় ১২টি পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা (পিজিডি) কোর্সের অনুমোদন দেয় বিশ্ববিদ্যালয়টির অ্যাকাডেমিক কাউন্সিল। কোর্সগুলো হলো— ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি), ল্যাংগুয়েজ ইংলিশ অ্যান্ড অ্যারাবিক, এন্ট্রাপ্রেনারশিপ, ফার্মিং টেকনোলজি, ডাটা অ্যানালাইসিস, ট্যুরিজম অ্যান্ড ট্রাভেল ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ডিজিটাল মার্কেটিং, ক্যাপিটাল মার্কেট অ্যান্ড ইনভেস্টমেন্ট, সার্টিফাইড অ্যাকাউন্টিং টেকনিশিয়ান, সাইবার সিকিউরিটি, সিকিউরিটি ম্যানেজমেন্ট।

এই সংবাদটি 1,225 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।