জনপ্রিয় শিশুসাহিত্যিক হুমায়ূন কবীর ঢালী এখন নিউইয়র্কে

newsup
প্রকাশিত July 31, 2022
জনপ্রিয় শিশুসাহিত্যিক হুমায়ূন কবীর ঢালী এখন নিউইয়র্কে

হাকিকুল ইসলাম খোকন,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃজনপ্রিয় শিশুসাহিত্যিক ও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংস্কৃতিক উপ-কমিটির সদস্য হুমায়ূন কবীর ঢালী এখন নিউইয়র্কে অবস্থান করছেন। তিনি ৩১তম নিউইয়র্ক বাংলা বইমেলায় অংশগ্রহণের জন্য নিউইয়র্ক এসেছেন। হুমায়ূন কবীর ঢালী লেখালেখির পাশাপাশি একজন প্রকাশক এবং বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি। খবর বাপসনিউজ। উল্লেখ্য, তাঁর লেখা প্রকাশিত বইয়ের সংখ্যা ১০৫টি । উল্লেখযোগ্য বইগুলো হলো ক্লাসমেট, কাব্য ও এনজেলের বন্ধুরা, কালোমূর্তি রহস্য, একাত্তরের মিলিটারি ভূত, নীলগ্রহের রহস্য, পিতাপুত্র, লজিংবাড়ি, আলাভোলা ছেলেবেলা, আয় ফিরে যাই, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের গল্প, পরিকন্যা, দুষ্ট ছেলের গল্প, কিশোরসমগ্র ১, ২, ৩, তোমার চোখের জল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের অভ্যুদয় প্রভৃতি। ছোটদের মজার সিরিজ কাটুস কুটুস।
এছাড়াও তিনি ছোটদের আনন্দবার্ষিকী “আলোকলতা” সম্পাদনা করেন এবং নিজ গ্রামে প্রতিষ্ঠা করেছেন ‘আমাদের পাঠাগার’।
হুমায়ূন কবীর ঢালীর শিশুতোষ বই গ্ৰীসের নবম স্টেট প্রাইমারি স্কুল অব ইয়ান্নিতিসারের একটি স্কুলে পাঠ্য। ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা এবং ওডিশার ওডিয়া ভাষায় প্রকাশিত হয়েছে ‘কাব্য ও এনজেলের বন্ধুরা’সহ একাধিক বই । খবর বাপসনিউজ।

লেখালেখির জন্য তিনি অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। যেমন ইউনিসেফ প্রদত্ত মীনা মিডিয়া অ্যাওয়ার্ড ২০১২, এম নুরুল কাদের শিশুসাহিত্য পুরস্কার ২০১৩, অতীশ দীপঙ্কর স্বর্ণপদক ২০০৭, সালেহীন মেমোরিয়াল অ্যাওয়ার্ড ২০০৬, চিলড্রেন এন্ড উইমেন ভিশন ফাউন্ডেশন পদক ২০০৭, কবি আবুজাফর ওবায়দুল্লাহ স্মৃতি ফাউন্ডেশন পদক ২০০৭, পদক্ষেপ শিশুসাহিত্য পুরস্কার ২০০৮, লোকছড়া ফাউন্ডেশন সম্মাননা ২০১৩, এবি টিভি মাল্টিমিডিয়া লিঃ সাহিত্য পুরস্কার ২০১৬, ঝুমঝুমি শিশুসাহিত্য পুরস্কার ২০১৯, বিভাগীয় লেখক পরিষদ – রংপুর সম্মাননা ২০১৯, সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার ২০১৭, কবি সংসদ বাংলাদেশ শিশু সাহিত্য পুরস্কার, লোকছড়া ফাউন্ডেশন সম্মাননা ২০১৩, সাউথ এশিয়ান রাইটার্স এন্ড জার্নালিস্ট ফোরাম পুরস্কার ২০২১।
চোখ সাহিত্য-পুরস্কার ২০১৩-পশ্চিমবঙ্গ, নিখিল ভারত শিশুসাহিত্য সংসদ সম্মাননা, ত্রিপুরা, লেখালেখি সাহিত্য পুরস্কার, ওড়িশা-ভারত, তোরষা সাহিত্য পুরস্কার, কুচবিহার।

এই সংবাদটি 1,236 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।