নিউইয়র্কে চারদিনব্যাপী বাংলা বইমেলা সফল ভাবে সম্পন্ন : সাহিত্য পুরস্কার পেলেন লেখক-গবেষক অধ্যাপক গোলাম মুরশিদ

banglanewsus.com
প্রকাশিত August 4, 2022
নিউইয়র্কে চারদিনব্যাপী বাংলা বইমেলা সফল ভাবে সম্পন্ন :  সাহিত্য পুরস্কার পেলেন লেখক-গবেষক অধ্যাপক গোলাম মুরশিদ
যুক্তরাষ্ট্র সংবাদদাতা :: নিউইয়র্কে চারদিনব্যাপী বাংলা বইমেলা সফল ভাবে সম্পন্ন হয়েছে । ২৮ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত এবারের মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার পেলেন বাংলা ভাষা-সাহিত্যের শক্তিমান গবেষক, লেখক অধ্যাপক গোলাম মুরশিদ। গত শনিবার ৩০ জুলাই ছুটির দিনে উপচে পড়া ভীড়ের মধ্যে ঘোষিত হলো মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার ২০২২। এ পুরস্কারের অর্থমান ৩০০০ ইউএস ডলার। চার দিনব্যাপী নিউইয়র্ক বইমেলার তৃতীয় রাতে বিপুল করতালির মধ্যে পুরস্কারপ্রাপ্ত গোলাম মুর্শিদের নাম ঘোষণা করেন একুশে পদকপ্রাপ্ত লেখক, বিজ্ঞানী বীর মুক্তিযোদ্ধা ড. নুরুন্নবী।
এর আগে এই পুরস্কারের প্রেক্ষাপট উপস্থাপন করেন বইমেলা কমিটির আহবায়ক গোলাম ফারুক ভূইয়া।
২০১৬ সালে কবি নির্মলেন্দু গুণকে প্রদাণের মাধ্যমে এ পুরস্কারটি মুক্তধারা ফাউন্ডেশন প্রবর্তন করে। এরপর শামসুজ্জামান খান, আব্দুল্লাহ আবু সায়ীদ, দিলারা হাশেম, সেলিনা হোসেন ও সমরেশ মজুমদার এ পুরস্কারে ভূষিত হন। এবছর পেলেন ড. গোলাম মুরশিদ। উল্লেখ্য, ২০০৭ সালে গোলাম মুরশিদ নিউ ইয়র্ক বাংলা বইমেলা উদ্বোধন করেন।
১৯৪০ সালের ৮ এপ্রিল বরিশালের উজিরপুর উপজেলার ধামুরা গ্রামে ড. গোলাম মুরশিদ জন্মগ্রহণ করেন। বাংলা ভাষা ও সাহিত্যে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ করেছেন। তার প্রথম কর্মজীবন ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়। এরপর প্রায় দু দশক তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনা করেন। ১৯৮৪ সালের জানুয়ারি থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি লন্ডনে বিবিসি’র বাংলা বিভাগে কাজ করেছেন। এ ছাড়া ১৯৯১ সাল থেকে লন্ডনে একাধিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন।
গোলাম মুরশিদের উল্লেখযোগ্য গবেষণা গ্রন্থের মধ্যে আছে আশার ছলনে ভুলি, রাসসুন্দরী থেকে রোকেয়া: নারী প্রগতির একশ বছর, বিবর্তনমূলক বাংলা অভিধান, সংকোচের বিহ্বলতা, সমাজ সংস্কার আন্দোলন ও বাংলা নাটক, রবীন্দ্রবিশ্বে পূর্ববঙ্গ পূর্ববঙ্গে রবীন্দ্রচর্চা, স্বাধীনতা সংগ্রামের সাংস্কৃতিক পটভূমি, হাজার বছরের বাঙালি সংস্কৃতি, বিলেতে বাঙালির ইতিহাস, মুক্তিযুদ্ধ ও তারপর: একটি নির্দলীয় ইতিহাস, বিদ্রোহী রণক্লান্ত। ছুৃটির দিন গত ৩০ জুলাই শনিবার বইমেলায় তিল ধরণের জায়গা ছিলনা। নতুন বইয়ের অনুষ্ঠােন ছাড়াও শবনম আবেদীর গান শ্রোতাদের গভীর রাত মুগ্ধ করে।

এই সংবাদটি 1,229 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।