BengaliEnglishFrenchSpanish
বাংলা ভাষার জন্য আসছে একঝাঁক প্রযুক্তি - BANGLANEWSUS.COM
  • ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ


 

বাংলা ভাষার জন্য আসছে একঝাঁক প্রযুক্তি

newsup
প্রকাশিত সেপ্টেম্বর ২৫, ২০২২
বাংলা ভাষার জন্য আসছে একঝাঁক প্রযুক্তি

ডেস্ক নিউজ: প্রযুক্তিতে বাংলার ব্যবহার অনেক আগে শুরু হলেও তা ছিল বিচ্ছিন্ন আকারে। ব্যক্তি উদ্যোগে কিছু কাজ হলেও সরকারি উদ্যোগে বড় কিছু হয়নি বললেই চলে। দীর্ঘদিন ধরেই একটি জাতীয় কি-বোর্ড, বাংলা বানান পরীক্ষার সফটওয়্যার, বাংলা ওসিআর, বাংলা মেশিন ট্রান্সলেটরের অনুপস্থিতি ছিল চোখে পড়ার মতো। সরকার এই সমস্যা দূর করতে উদ্যোগ নিয়েছিল কয়েক বছর আগেই। এবার তা আলোর মুখ দেখতে যাচ্ছে বলে জানা গেছে। সরকারিভাবে তৈরি হচ্ছে জাতীয় কি-বোর্ড, বাংলা বানানের সফটওয়্যার, ওসিআর ও মেশিন ট্রান্সলেটর।
খোঁজ নিয়ে জানা গেছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের (আইসিটি) গবেষণা ও উন্নয়নের মাধ্যমে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্পে তৈরি হচ্ছে বাংলা ভাষা সফটওয়্যার প্যাকেজ। এরমধ্যেই থাকছে ওসিআর, স্পিচ টু টেক্সট অ্যান্ড টেক্সট টু স্পিচ সফটওয়্যার, জাতীয় কি-বোর্ড, বাংলা স্টাইল গাইড, বাংলা ফন্ট ইন্টারঅপারেবিলিটি ইঞ্জিন, বাংলা স্পেল অ্যান্ড গ্রামার চেকার, বাংলা মেশিন ট্রান্সলেটর ইত্যাদি।
এসব সফটওয়্যার উন্মুক্ত থাকবে। সরকারি বা বেসরকারি কাজে বাংলা বানানের যে দুরবস্থা সেটাও দূর হবে এতে। উন্মুক্ত এই মাধ্যম ব্যবহার করে সবাই একই বানান রীতি অনুসরণ করতে পারবেন। উপযুক্ত শব্দ যাচাই করে নেওয়ার ফলে আরও অনেক ভুলও দূর করা সম্ভব হবে।

এই সংবাদটি 1,226 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।