মণিপুরী রাসলীলা - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১:১০, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

মণিপুরী রাসলীলা

newsup
প্রকাশিত নভেম্বর ১০, ২০২২
মণিপুরী রাসলীলা

ফিচার: সঙ্গীত আর নৃত্যে ভরে উঠেছিল পূর্ণিমারাত। শিল্পীদের আপন সঙ্গীত আর নৃত্যশৈলীর প্রতি পর্বে পূর্ণতা পেয়েছিল মণিপুরীদের সবচেয়ে বড় এ আয়োজন।
ক্ষুদ্র নৃ-গোষ্ঠী অধ্যুষিত মৌলভীবাজারের কমলগঞ্জে অনুষ্ঠিত হয়ে গেল মণিপুরী মৈতৈ ও বিষ্ণুপ্রিয়া সম্প্রদায়ের ঐতিহ্যবাহী মহারাসলীলা উৎসব।
আজ কমলগঞ্জ উপজেলার মাধবপুর জোড়ামণ্ডপে অনুষ্ঠিত হয় মণিপুরী বিষ্ণুপ্রিয়া সম্প্রদায়ের ১৮০তম এবং আদমপুরে মৈতৈ সম্প্রদায়ের ৪০তম মহারাসলীলা উৎসব। এতে ধর্ম-বর্ণ নির্বিশেষে নানা শ্রেণী-পেশার হাজারো মানুষের সমাবেশ ঘটে। মণিপুরী ছাড়াও এ অঞ্চলের অসাম্প্রদায়িকতার মেলবন্ধনের প্রতীক হয়ে উঠেছিল। যা দেখতে দেশের বিভিন্ন স্থান থেকে দর্শনার্থীরা ভিড় জমিয়েছে দুই মণ্ডপজুড়ে।
বেলা ১১টা থেকে শুরু হয় রাস উৎসবের প্রথম পর্ব রাখাল নৃত্য বা গোষ্ঠলীলা। এই পর্বে মূলত শ্রীকৃষ্ণের গোষ্ঠলীলার বিভিন্ন কাহিনি নৃত্য-গানে প্রদর্শিত হয়। রাখাল নৃত্য সকালে শুরু হয়ে চলে গোধূলি পর্যন্ত। শ্রীকৃষ্ণ বাল্যকালে গরু চড়াতেন। তাই মণিপুরী তরুণদের রাখাল বেশে এই রাখাল নৃত্য বা গোষ্ঠলীলা।

মণিপুরী মহারাসলীলা সেবা সংঘ, জোড়ামণ্ডপ, শিববাজার, কমলগঞ্জের আয়োজনে ১৮০তম শ্রীশ্রীকৃষ্ণের মহারাসলীলানুসরণ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি।

গেস্ট অফ অনার হিসেবে উপস্থিত ছিলেন অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি এবং মৌলভীবাজার-৪ আসনের সংসদ সদস্য (এমপি) উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য এবং নেত্রকোনা-৩ আসনের এমপি অসীম কুমার উকিল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। মৌলভীবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) সুদর্শন কুমার রায়।

কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক রফিকুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রকৌশলী যোগেশ্বর চ্যাটার্জি, সভাপতি, মণিপুরী মহারাসলীলা সেবা সংঘ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।