চারটি মেগা অঙ্গরাজ্যের ওপর নির্ভর করছে আমেরিকার ভবিষ্যৎ - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, ভোর ৫:১০, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

চারটি মেগা অঙ্গরাজ্যের ওপর নির্ভর করছে আমেরিকার ভবিষ্যৎ

newsup
প্রকাশিত জানুয়ারি ১, ২০২৩
চারটি মেগা অঙ্গরাজ্যের ওপর নির্ভর করছে আমেরিকার ভবিষ্যৎ

যুক্তরাষ্ট্র অফিস: ওয়াশিংটন ডিসিতে কী হচ্ছে তা নিয়েই দ্বিধাদ্বন্দ্বে থাকেন রাজনৈতিক সংশ্লিষ্টরা। কিন্তু তারা যদি বুঝতে চান আমেরিকা কোন দিকে যাচ্ছে, তাদের উচিত হবে অঙ্গরাজ্যগুলোর দিকে নজর রাখা। বিশেষ করে চারটি সর্বাধিক জনবহুল অঙ্গরাজ্য যেমন, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, নিউইয়র্ক এবং টেক্সাসের ওপর। আমেরিকানদের এক তৃতীয়াংশেরও বেশি বসবাস করে এই চারটি অঙ্গরাজ্যে। শুধু তাই নয়, জাতীয় জিডিপির এক তৃতীয়াংশেরও বেশি আসে এসব অঙ্গরাজ্য থেকে।

শুধু আকারে বড় নয়, এগুলো আত্মগরিমাপূর্ণও করে তোলে গোটা যুক্তরাজ্যকে। মেগা অঙ্গরাজ্যগুলোর অগ্রগতির প্রবণতা, রাজনৈতিক নীতি অন্যান্য রাজ্যে, এমনকি ওয়াশিংটন ডিসিতে ছড়িয়ে পড়তে পারে।
আদর্শিক লাইনে বিভক্ত মেগা অঙ্গরাজ্যগুলো দিকনির্দেশের জন্য বিরোধী দৃষ্টিভঙ্গি প্রস্তাব করে। সেকারণে আমেরিকা ক্রমবর্ধমান বিভক্ত হয়ে উঠছে এমন ধারণাকে মূর্ত করে তোলে।

সুপ্রিম কোর্টের সাবেক বিচারপতি লুই ব্র্যান্ডেসের ভাষায়, ফেডারেলিস্ট সিস্টেম রাজ্যগুলোকে তাদের নিজস্ব পরীক্ষা-নিরীক্ষা চালাতে সক্ষম করে,‘গণতন্ত্রের পরীক্ষাগার’ হিসাবে। ক্যালিফোর্নিয়া ও নিউইয়র্কের একই মডেল রয়েছে, উচ্চকর এবং উচ্চ প্রবিধান প্রণয়ন এবং একটি উদার সামাজিক-নিরাপত্তাবেষ্টনীর ক্ষেত্রে। তবে ফ্লোরিডা ও টেক্সাস থেকে কম ট্যাক্সেআসে এবং ব্যবস্থাপনাতেও ঘাটতি আছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।