নিরাপদে মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারের ৫টি গুরুত্বপূর্ণ টিপস - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ২:৩৯, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ


 

নিরাপদে মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারের ৫টি গুরুত্বপূর্ণ টিপস

newsup
প্রকাশিত জানুয়ারি ২৯, ২০২৩
নিরাপদে মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারের ৫টি গুরুত্বপূর্ণ টিপস

ডেস্ক নিউজ: রান্নাঘরে আধুনিক জিনিসপত্রের ব্যবহার আমাদের কাজকে অনেক সহজ করে দিয়েছে। এসবের মধ্যে মাইক্রোওয়েভ ওভেন অন্যতম।মাইক্রোওয়েভ ওভেন এখন আমাদের দৈনন্দিন রান্না এবং অন্যান্য রান্নাঘরের কাজের একটি অবিচ্ছেদ্য অংশ। গরম করা থেকে শুরু করে বেকিং, এমনকী রান্না পর্যন্ত মাইক্রোওয়েভ ওভেন দিয়ে করা সম্ভব। যদিও এটি আমাদের দৈনন্দিন জীবনকে সহজ করে দিয়েছে, কিন্তু এর কিছু ঝুঁকিও রয়েছে। ইউএস ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বাড়িতে মাইক্রোওয়েভ নিরাপদভাবে ব্যবহারের কয়েকটি টিপস শেয়ার করেছে। চলুন জেনে নেওয়া যাক নিরাপদে মাইক্রোওয়েভ ব্যবহারের ৫টি গুরুত্বপূর্ণ টিপস-

ম্যানুয়াল পড়ুন: প্রতিটি মাইক্রোওয়েভের নিজস্ব ক্রিয়াকলাপ এবং ফাংশন রয়েছে। মাইক্রোওয়েভ চালানোর আগে প্রস্তুতকারকের নির্দেশাবলী অনুসরণ করা গুরুত্বপূর্ণ। ইউজার ম্যানুয়ালের নির্দেশাবলী অপারেটিং পদ্ধতি জানায় এবং ঝুঁকি নিয়ে সতর্ক করে।

মাইক্রোওয়েভে নিরাপদ পাত্র ব্যবহার করুন

মাইক্রোওয়েভে অনিরাপদ বা অনুপযোগী পাত্র ব্যবহারের ফলে রান্না খারাপ হতে পারে এবং আগুন লেগে ক্ষতি হতে পারে। এফডিএ মাইক্রোওয়েভ ওভেন ব্যবহারের জন্য লেবেলযুক্ত মাইক্রোওয়েভ-নিরাপদ কন্টেইনার গ্লাস, সিরামিক এবং প্লাস্টিকের পাত্র ব্যবহারের পরামর্শ দেয়। সাধারণ প্লাস্টিকের পাত্র তাপে গলে যেতে পারে।

পানিতে অতিরিক্ত তাপ দেওয়া যাবে না

পানিতে সুপার-হিট দেওয়া যাবেনা। সুপার-হিট হলো বয়েলিং টেম্পারেচারের চেয়ে বেশি তাপ দেওয়া। এর ফলে কাপ ব্লাস্ট করতে পারে। এফডিএ-এর মতে এর আগে এমন ঘটনায় অনেকে ক্ষতির সম্মুখীন হয়েছে।

লিকেজ চেক করুন

যেকোনো ধরনের লিকেজের জন্য মাইক্রোওয়েভ নিয়মিত চেক করুন। মাইক্রোওয়েভ থেকে অস্বাভাবিক গ্যাস বা গন্ধের দিকে নজর রাখুন। এমন কিছু দেখা দিলে আর মাইক্রোওয়েভটি ব্যবহার করবেন না।

ডোর ওপেন রেখে কাজ করবেন না

মাইক্রোওয়েভে বিকিরণ ছড়িয়ে পড়া রোধ করতে এর ডোর বন্ধ করে কাজ করতে হয়। ডোর খোলা থাকলে এটি ব্যবহার করা যাবে না। এফডিএ সুপারিশ করে, যদি দরজা বন্ধ অবস্থায় কাজ না করে তবে এটি ব্যবহার করা যাবে না।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।