সোনারগাঁও জাদুঘরে গিয়ে যা দেখে মুগ্ধ হবেন - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ৭:১৬, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

সোনারগাঁও জাদুঘরে গিয়ে যা দেখে মুগ্ধ হবেন

newsup
প্রকাশিত ফেব্রুয়ারি ২৭, ২০২৩
সোনারগাঁও জাদুঘরে গিয়ে যা দেখে মুগ্ধ হবেন

ডেস্ক নিউজ: জাদুঘর শব্দটি শুনলেই মানুষের মনে পড়ে যায় ইতিহাস-ঐতিহ্যের কথা। নিদর্শন ও স্মৃতির কথা। এ শব্দে যেন মিশে আছে হাজারো নিদর্শন। যে নিদর্শনগুলো বর্তমানে বিলুপ্ত হয়েছে।

জাদুঘর এমন একটি সংগ্রহশালা যেখানে প্রাচীন যুগের মানুষের কর্মকাণ্ড, ব্যবহার্য জিনিস, রাজা-বাদশাহদের পোশাক, প্রাচীন সুলতানদের ব্যবহৃত অস্ত্র, প্রাচীন মুদ্রা, বর্ম অলংকার ইত্যাদি সংগ্রহ করে রাখা হয়।
প্রাচীন যুগের সেই রাজা-বাদশাহর ব্যবহার্য জিনিস, সে যুগের মানুষদের নিদর্শনসহ আরও বেশকিছু কারণে জাদুঘর ভ্রমণপ্রেমীদের কাছে খুবই আগ্রহের স্থান হিসেবে বিবেচিত হয়। ভ্রমণপিপাসুদের জাদুঘরের সেই আগ্রহের জায়গা দখল করে আছে সোনারগাঁওয়ের লোকশিল্প জাদুঘর।

লোকশিল্প জাদুঘরের নামের মধ্যেই যেন মিশে আছে শিল্পাচার্য জয়নুল আবেদীনের স্মৃতি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য, প্রকৃতি ও পরিবেশে গ্রামীণ রূপকেন্দ্রিক বাংলাদেশের সাধারণ মানুষের শৈল্পিক কর্মকাণ্ডের পরিচয়।

এজন্য দেশের বিভিন্ন অঞ্চল থেকে ঢাকার অদূরে এ জাদুঘরে পর্যটকদের ব্যাপক ভিড় লক্ষ্য করা যায়। শুধু বাংলাদেশ থেকে নয়, এ জাদুঘরে বিদেশ থেকেও ভ্রমণপ্রেমীরা ঘুরতে আসে।

এই জাদুঘর পরিদর্শন করে অনেকেই প্রাচীন যুগের মানুষদেরকে নিজের জীবনের সঙ্গে কল্পনা করেন। কেউ আবার জাদুঘরে গিয়ে আনমনা হয়ে হারিয়ে যান প্রাচীন নিদর্শনে।

সোনারগাঁও লোকশিল্প জাদুঘরে প্রতিদিনই দেশের বিভিন্ন এলাকা থেকে মানুষ ঘুরতে যান। আপনিও চাইলে এ জাদুঘরে গিয়ে দেখে আসতে পারবেন, দেশের অবহেলিত গ্রাম-বাংলার নিরক্ষর শিল্পীদের হস্তশিল্প, জনজীবনের নিত্য ব্যবহার্য পণ্যসামগ্রী, প্রাচীন বাংলার ঐতিহ্যবাহী লোকশিল্পের রূপচিত্র, প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা লেক ইত্যাদি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।