সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের উদ্যোগে ফ্যাটি লিভার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ৩:৫৬, ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ


 

সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের উদ্যোগে ফ্যাটি লিভার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

newsup
প্রকাশিত মার্চ ৩১, ২০২৩
সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের উদ্যোগে ফ্যাটি লিভার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

শ‌হিদুল ইসলাম, প্রতি‌নি‌ধিঃ সিলেট শহরের জিন্দাবাজারে গ্র্যান্ড বুফে রেস্টুরেন্টে সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের উদ্যোগে আজ বৃহস্পতিবার (৩০ মার্চ) অনুষ্ঠিত হলো ফ্যাটি লিভার বিষয়ক একটি সেমিনার। সেমিনারটিতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রতিষ্ঠাতা ডিভিশন প্রধান এবং জালালাবাদ লিভার ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

অধ্যাপক ডা. স্বপ্নীল তার বক্তব্যে ফ্যাটি লিভারের কারন, এ থেকে লিভারে ও পাশাপাশি শরীরে অন্যান্য জটিল রোগে আক্রান্ত হওয়ার আশংকা, ফ্যাটি লিভারের প্রতিকার ও চিকিৎসা ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

সেমিনারটিতে সভাপতিত্ব করেন সিলেট উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি স্বর্নলতা রায়। এতে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন সিলেট জেলা প্রেস ক্লাবের সভাপতি হাসিনা বেগম, ভারতের গৌহাটির মাসিক ব্যতিক্রম এর সম্পাদক ও ফ্রেন্ডস অফ বাংলাদেশ, আসাম চ্যাপ্টার এর সাধারণ সম্পাদক ডা. সৌমেন ভারতীয়া, সিলেট জেলা যুবলীগ এর সাধারণ সম্পাদক জনাব শামীম আহমেদ, সিলেট ইলেক্ট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন এর সাধারণ সম্পাদক জনাব গুলজার আহমেদ প্রমুখ।

উল্লেখ্য, অধ্যাপক স্বপ্নীল দীর্ঘদিন ধরেই বিভিন্ন আর্ন্তজাতিক সংস্থায় পেশাদারী দায়িত্ব পালন করে আসছেন। তিনি ইউরোএশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট এবং সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের সাধারন সম্পাদক। পাশাপাশি তিনি এশিয়ান প্যাসেফিক এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের কার্যকরী কমিটিরও একজন সদস্য। অধ্যাপক স্বপ্নীল ইন্টারএকাডেমি পার্টনারশীপের স্টেম সেল গবেষণা সংক্রান্ত বিশেষ কমিটিরও অন্যতম সদস্য। হেপাটাইটিস বি ভাইরাসের ইমিউনথেরাপী সংক্রান্ত গবেষণায় অধ্যাপক স্বপ্নীল একজন পথিকৃত। তিনি ন্যাসভ্যাক নামক হেপাটাইটিস বি-এর থেরাপিউটিক ভ্যাকসিনটির যৌথ উদ্ভাবকদের একজন। ন্যাসভ্যাকের ফেইজ- ১, ২ ও ৩ ক্লিনিক্যাল ট্রায়ালের প্রধান গবেষক। এজন্য তিনি যৌথভাবে ২০১৯ সালে কিউবান একাডেমিক অব সাইন্সেস থেকে ‘প্রিমিও ন্যাশনাল’ পদকে ভূষিত হন। ২০২১ সালে বাংলাদেশ একাডেমি অব সাইন্সেস তাকে ‘বাস গোল্ড মেডেল এওয়্যার্ড’ প্রদান করেছে। বিভিন্ন বৈজ্ঞানিক জার্নালে তার তিন শতাধিক প্রকাশনা রয়েছে। এছাড়াও তিনি লিভার বিষয়ক ছয়টি আর্ন্তজাতিক টেক্সট ও রেফারেন্স বইয়ের এডিটর। পৃথিবীর একাধিক শীর্ষস্থানীয় লিভার বিষয়ক জার্নালের এডিটোরিয়াল বোর্ডেরও অন্যতম সদস্য অধ্যাপক স্বপ্নীল।

উল্লেখ্য প্রতিষ্ঠার পর থেকেই জালালাবাদ লিভার ট্রাস্ট বৃহত্তর সিলেট অঞ্চলে লিভার রোগ বিষয়ক নানা ধরনের সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার পাশাপাশি নানা ধরনের কল্যাণমূখী কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। সাম্প্রতিক বন্যার সময় সিলেট সদর, ফেঞ্চুগঞ্জ, বালাগঞ্জ, দক্ষিন সুরমা এবং সুনামগঞ্জের জগন্নাথপুরে ট্রাস্টের উদ্যোগে ও সহযোগীতায় একাধিক ফ্রি মেডিকেল ক্যাম্প আয়োজন ও বিনামূল্যে ওষুধ বিতরন করা হয়। এছাড়াও সেসময় সিলেট সদরের বিভিন্ন জায়গায় বন্যা পীড়িত মানুষের মধ্যে ট্রাস্টেও উদ্যোগে উপহার হিসেবে অত্যাবশ্যকীয় সামগ্রী বিতরন করা হয়েছিল। সাম্প্রতিক শৈত্যপ্রবাহের সময়ও সিলেট শহরে ট্রাস্টের পক্ষ থেকে সমাজের পিছিয়ে পড়া মানুষগুলোকে কম্বল উপহার দেয়া হয়। পাশাপাশি ট্রাস্ট সিলেট মহানগর কমিউনিটি পুলিশ, সিলেট রেড ক্রিসেন্ট সোসাইটি, জাতীয় ইমাম সমিতির সিলেট জেলা ও মহানগর শাখা, ইসকন, সিলেট স্টেশন ক্লাব, সিলেট চেম্বার অব কমার্স ইন্ড্রাট্রিজ, সিলেট জেলা প্রেস ক্লাব, সিলেট প্রেস ক্লাব, সিলেট-চট্টগ্রাম ফ্রেন্ডশীপ ফাউন্ডেশন, নারায়ন হৃদালয় ব্যাঙ্গালুরুসহ বিভিন্ন সংগঠনের সাথে যৌথভাবে নিয়মিতভাবে লিভার রোগ বিষয়ক সচেতনতামূলক ও সেবামূলক অনুষ্ঠান আয়োজন করে যাচ্ছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।