মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান তুরস্কের - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ১১:১৩, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ


 

মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান তুরস্কের

newsup
প্রকাশিত মে ৮, ২০২৩
মার্কিন প্রস্তাব প্রত্যাখ্যান তুরস্কের

যুক্তরাষ্ট্র অফিস: রাশিয়া থেকে পাওয়া আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ইউক্রেনকে দেওয়ার জন্য তুরস্কের প্রতি অনুরোধ জানিয়েছিল মার্কিন সরকার। কিন্তু তুর্কি সরকার তা প্রত্যাখ্যান করেছে।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু রোববার হাবেরতুর্ক পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে একথা জানান। তিনি বলেন, ওয়াশিংটন তুরস্কের সিদ্ধান্ত নেওয়ার সার্বভৌম ক্ষমতায় অনধিকার চর্চা করতে চেয়েছিল বলে তা প্রত্যাখ্যান করা হয়েছে।

চাভুসওগ্লু বলেন, তারা যে প্রস্তাব দিয়েছিল তা ছিল আমাদের সার্বভৌমত্বের ওপর সরাসরি হস্তক্ষেপ।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, যুক্তরাষ্ট্র আমাদেরকে ইউক্রেনের কাছে এস-৪০০ পাঠানোর অনুরোধ করেছিল এবং আমরা তাদেরকে না বলে দিয়েছি।

এর আগে গণমাধ্যমে খবর বেরিয়েছিল তুরস্ককে ইউক্রেনের কাছে এস-৪০০ সরবরাহ করতে রাজি করাতে ওয়াশিংটন আঙ্কারার ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রস্তাব দিয়েছে। কিন্তু তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান বলেছেন, তুরস্ককে বিপদে ফেলতে আমেরিকা যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা এভাবে প্রত্যাহার করতে চায় না আঙ্কারা।

এদিকে ইউক্রেনে অব্যাহত রয়েছে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা। ইউক্রেনের পাল্টা হামলার অনুমানের মধ্যেই এ হামলা চালাচ্ছে রাশিয়া। এসব হামলার প্রধান লক্ষ্য হচ্ছে দক্ষিণাঞ্চলের মাইকোলাইভ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।