কাঁঠালের ২ ডেসার্ট - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, বিকাল ৩:৪৫, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

কাঁঠালের ২ ডেসার্ট

newsup
প্রকাশিত জুলাই ৪, ২০২৩
কাঁঠালের ২ ডেসার্ট

ডেস্ক রিপোর্ট: পুষ্টিগুণে ভরপুর ফলটি দিয়ে মজার মজার সব ডেসার্ট বানিয়ে ফেলা যায় সহজেই। শিশুরা এমনিতে কাঁঠাল খেতে না চাইলে ডেসার্ট বানিয়ে পরিবেশন করতে পারেন। জেনে নিন কাঁঠাল দিয়ে ২ ধরনের ডেসার্ট তৈরির রেসিপি।

১। কাঁঠালের হালুয়া

দেড় কাপ কাঁঠালের কোয়া থেকে বিচি আলাদা করে ফেলুন। ছোট টুকরা করে কেটে নিন কাঁঠালের কোয়া। প্রেসার কুকারে দিয়ে দিন এগুলো। ৩টি সিটি বাজার পর চুলা বন্ধ করে অপেক্ষা করুন প্রেসার কুকার নিজ থেকে খোলার আগ পর্যন্ত। সামান্য পানি যোগ করে গ্রিন্ড করে বানিয়ে নিন কাঁঠালের পিউরি।

চুলায় প্যান স্বাদ মতো গুড় ও অল্প পানি দিন। গুড় গলে ফুটতে শুরু করলে কাঁঠালের পিউরি দিয়ে নাড়তে থাকুন। কিছুটা ঘন হয়ে আসার পর ঘি দিন। নাড়তে নাড়তে ঘি আলাদা হয়ে গেলে এলাচের গুঁড়া ছিটিয়ে নিন। নামিয়ে বাদাম কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

২। নারিকেলের দুধে কাঁঠাল-সাগুর পায়েস

ফুটন্ত পানিতে ১/৪ কাপ সাগু দিয়ে দিন। স্বচ্ছ না হওয়া পর্যন্ত সেদ্ধ করুন। ৪ থেকে ৫ মিনিটের মধ্যেই সেদ্ধ হয়ে যাবে সাগু। এরপর চালুনিতে ঢেলে কলের পানিতে ধুয়ে নিন।

আড়াই কাপ নারিকেলের দুধ, স্বাদ মতো চিনি ও লবণ একসঙ্গে মিশিয়ে চুলায় বসিয়ে দিন। মাঝারি আঁচে নাড়তে থাকুন। চিনি ও লবণ গলে গেলে লম্বা করে কাটা এক কাপ কাঁঠাল ও সেদ্ধ করে রাখা সাগু দিয়ে দিন। নেড়েচেড়ে নামিয়ে পরিবেশন করুন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।