কাদের-রওশনের আলাদা চিঠি, কারটা আমলে নেবে ইসি? - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ২:৩৬, ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

কাদের-রওশনের আলাদা চিঠি, কারটা আমলে নেবে ইসি?

newsup
প্রকাশিত নভেম্বর ১৮, ২০২৩
কাদের-রওশনের আলাদা চিঠি, কারটা আমলে নেবে ইসি?

নিউজ ডেস্ক: জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের ও দলটির প্রধান পৃষ্ঠপোষক বেগম রওশন এরশাদ একই দিন নির্বাচন কমিশন বরাবর চিঠি দিয়েছেন। কার সইয়ে মনোনয়নপত্র জমা দেওয়া হবে, লাঙ্গল প্রতীকের মালিক কে হবেন এবং জাপা মহাজোটের অংশ হয়ে নির্বাচন করবে না কি এককভাবে করবে সে বিষয় নিয়ে আলাদা চিঠি দিয়েছে এই দুই নেতা।

শনিবার (১৮ নভেম্বর) জি এম কাদের ও রওশন এরশাদ ইসিতে পৃথক পৃথকভাবে চিঠি দিয়েছেন।

এদিন দুপুরে প্রথমে জাতীয় পার্টির চেয়ারম্যানের একটি চিঠি পাঠানো হয় ইসিতে। চিঠিতে উল্লেখ করা হয়, গত বৃহস্পতিবার (১৬ নভেম্বর) ইসির উপসচিব মো. মাহবুব আলম শাহ স্বাক্ষরিত একটি ই-মেইল পেয়েছি। সেই ই-মেইলের আলোকে আপনাকে জানানো যাচ্ছে, জাতীয় পার্টির (নিবন্ধন নং-১২) পক্ষ থেকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন প্রদানের ক্ষেত্রে আরওপিও অনুযায়ী সংসদ সদস্য পদে রাজনৈতিক দলের মনোনীতপ্রার্থী নির্বাচনে জাতীয় পার্টির ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি হিসেবে দলের প্রার্থী মনোনয়ন ও প্রতীক বরাদ্দ করবেন- জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এমপি।

একই দিন তার কিছু সময় পরেই চিঠি পাঠান রওশন এরশাদ। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর পাঠানো চিঠিতে তিনি জানান, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টি মহাজোটের অংশ হয়ে নির্বাচন করবে।

তিনি আরও জানান, এই নির্বাচনে জাতীয় পার্টির মনোনীতপ্রার্থীরা দলীয় প্রতীক ‘লাঙ্গল’ কিংবা প্রার্থীর ইচ্ছানুসারে মহাজোটে জোটবদ্ধ হয়ে নির্বাচন করতে পারবেন। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করছি।

জাতীয় পার্টির (জাপা) বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেছেন, জাপার দুটো চিঠি এসেছে। জি এম কাদের বলেছেন কার সইয়ে মনোনয়ন হবে। আর রওশন এরশাদ বলেছেন তারা জোটে ভোট করবেন। আমলে নেবেন কোনটা? এটা কমিশন দেখবে। কারণ দুটো চিঠি এসেছে। কমিশন যেটা আমলে নেয়।

জাপার সাইনিং অথরিটি কে হবেন এমন প্রশ্নের জবাবে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, সাধারণত দলের চেয়ারম্যান, সাধারণ সম্পাদক বা মহাসচিব সাইনিং অথরিটি হন।

তাহলে তো জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের সাইনিং অথরিটি। তাহলে বিবেচনা কী হবে? এমন প্রশ্নের জবাবে অশোক কুমার দেবনাথ বলেন, এটা কমিশন বলতে হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।