সৌদি আরবে প্রথম থিম পার্ক নির্মাণের ঘোষণা - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ২:৪৮, ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ


 

সৌদি আরবে প্রথম থিম পার্ক নির্মাণের ঘোষণা

newsup
প্রকাশিত মার্চ ২৫, ২০২৪
সৌদি আরবে প্রথম থিম পার্ক নির্মাণের ঘোষণা

নিউজ ডেস্ক: জাপানের বিখ্যাত কমিক সিরিজ ‘ড্রাগন বল’ এর গল্পের উপর ভিত্তি করে একটি থিম পার্ক নির্মাণের ঘোষণা দিয়েছে সৌদি আরব।

পার্কের মাঝখানে ৭০ মিটার উঁচু একটি ড্রাগন নির্মাণ করা হবে। সেখানে অন্তত ৩০টি রাইড থাকবে বলে প্রকল্পের দায়িত্বে থাকা ফার্মের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

সৌদি আরবে এই প্রথম কোনো জনপ্রিয় মিডিয়া ফ্র্যাঞ্চাইজির উপর ভিত্তি করে পার্ক নির্মাণ হতে চলেছে, যেটা সারা বিশ্বে আকর্ষণের কেন্দ্রে থাকবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

সৌদি আরবের এ ঘোষণার সমালোচনাও হচ্ছে। সমালোচকরা দেশটির নিম্ন মানবাধিকার রেকর্ডের কথা উল্লেখ করছেন।

কিদ্দিয়া ইনভেস্টমেন্ট কোম্পানি (কিউআইসি) এই প্রকল্পের সব কিছুর দেখভাল করছে। কোম্পানিটি সম্পূর্ণরূপে সৌদি আরব সরকারের বিনিয়োগকৃত তহবিলের মালিকানাধীন।

পার্কটি ৫ লাখ বর্গমিটারের বেশি বড় জায়গার উপর নির্মাণ করা হবে বলে জানিয়েছে কিউআইসি।

সৌদি আরবের রাজধানী রিয়াদের কাছে নির্মিত কিদ্দিয়া একটি বিশাল বিনোদন এবং পর্যটন প্রকল্প। মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ ধনী দেশ সৌদি আরব তেলের উপর নিজেদের অর্থনীতির নির্ভরশীলতা কমাতে এবং অর্থনীতিতে বৈচিত্র আনতে যে পরিকল্পনা হাতে নিয়েছে কিদ্দিয়া প্রকল্প তারই অংশ।

ড্রাগন বল’র অনেক ভক্ত থিম পার্ক নির্মাণের এই পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে। তবে সামাজিক যোগাযোগ মাধ্যমে কেউ কেউ সৌদি আরবকে পার্ক নির্মাণের স্থান হিসেবে বেছে নেওয়ার কারণ নিয়ে প্রশ্ন তুলেছেন।

ড্রাগন বল থিম পার্ক নির্মাণের ঘোষণা আসার মাত্র কয়েকদিন আগে এই কমিক সিরিজের জন্মদাতা আকিরা তোরিয়ামা মারা যান। গত ১ মার্চ তার মৃত্যু হয়, বয়স হয়েছিল ৬৮ বছর।

কমিক সিরিজ ‘দ্য ড্রাগন বল’ এর যাত্রা শুরু হয় ১৯৮৪ সালে। এর গল্পে সন গোকু নামের এক বালক জাদুকরি ড্রাগন বল এর খোঁজে বের হয়। যে বলগুলো তাকে সুপার পাওয়ার দিতে পারে। অন্যতম প্রভাবশালী এবং জাপানে সবচেয়ে বেশি বিক্রি হওয়ার কমিক সিরিজ ড্রাগন বল।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।