তাইওয়ানে ভয়াবহ ভূমিকম্প; একজনের মৃত্যুর আশংকা - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ৮:০৬, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ


 

তাইওয়ানে ভয়াবহ ভূমিকম্প; একজনের মৃত্যুর আশংকা

banglanewsus.com
প্রকাশিত এপ্রিল ৩, ২০২৪
তাইওয়ানে ভয়াবহ ভূমিকম্প; একজনের মৃত্যুর আশংকা

তাইপে, ৩ এপ্রিল, ২০২৪ (বাসস ডেস্ক): তাইওয়ানে বুধবার ভয়াবহ ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৪ ভাগ।
এতে একজনের মৃত্যুর আশংকা করা হচ্ছে। আহত হয়েছে প্রায় ৬০ জন। অসংখ্য বাড়িঘর ধসে পড়েছে। বেশ কিছু বহুতল ভবন হেলে পড়েছে। তৎক্ষণিকভাবে তাইওয়ান ছাড়াও ফিলিপাইন ও জাপানেও সুনামি সতর্কতা জারি করা হয়েছে।
তাইপে’র কেন্দ্রীয় আবহাওয়া প্রশাসনের ভূতাত্ত্বিক কেন্দ্রের পরিচালক উ চিয়েন ফ্লু বলেছেন, ভূমিকম্পটি স্থলভাগের কাছাকাছি গভীরে আঘাত হেনেছে। পুরো তাইওয়ান ও উপকূলীয় দ্বীপগুলোতে ভূ-কম্পন অনুভূত হয়।
যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল তাইওয়ানের হুয়ালিয়েন শহরের ১৮ কিলোমিটার দক্ষিণে। ভূপৃষ্ঠের ৩৪ দশমিক ৮ কিলোমিটার গভীরে এর উৎপত্তি হয়েছে।
তাইওয়ানে গত ২৫ বছরের মধ্যে এটি ছিল সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। এর আগে ১৯৯৯ সালের সেপ্টেম্বরে তাইওয়ানে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত আনে। তাতে ২ হাজার ৪০০ মানুষের মৃত্যু হয়।
এদিকে তাইওয়ানের ভূমিকম্পের কারণে সুনামি সতর্কতা জারি করেছে তাইওয়ান কর্তৃপক্ষ। এক জরুরি বার্তায় তারা জানিয়েছে, ভূমিকম্পের কারণে সুনামি আঘাত হানতে পারে। তাইওয়ানে এর প্রভাব পড়তে পারে। উপকূলীয় এলাকার লোকজনকে সতর্ক থাকতে বলা হচ্ছে।
এছাড়া সুনামি সতর্কতা জারি করা হয়েছে ফিলিপাইন ও জাপানেও। জাপানের দক্ষিণাঞ্চলের দ্বীপগুলোতেও সুনামি সতর্কতা দিয়েছে দেশটির আবহাওয়া দপ্তর। তাদের সতর্কতা অনুযায়ী, তাইওয়ানের কাছে মিয়াকোজিমা দ্বীপসহ জাপানের কয়েকটি দ্বীপে শিগগিরই ১০ ফুট উচ্চতার সুনামি আঘাত হানতে পারে।
এদিকে ভূমিধসের কারণে সড়ক বন্ধ হওয়ায় হুয়ালিয়েন শহরের প্রায় এক লাখ লোক আটকা পড়েছে।
‘দ্য সেন্ট্রাল ইমার্জেন্সি অপারেশনস সেন্টার’ বলেছে, বোল্ডারের আঘাতে এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া ভূমিকম্পে আহত আরো প্রায় ৬০ জনকে চিকিৎসা সেবা দেয়া হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।