মার্সেনারি স্পাইওয়্যার নিয়ে ভারতসহ ৯২ দেশের আইফোন ‘ব্যবহারকারীদের’ সতর্ক করল অ্যাপল - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১:২৬, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ


 

মার্সেনারি স্পাইওয়্যার নিয়ে ভারতসহ ৯২ দেশের আইফোন ‘ব্যবহারকারীদের’ সতর্ক করল অ্যাপল

newsup
প্রকাশিত এপ্রিল ১৩, ২০২৪
মার্সেনারি স্পাইওয়্যার নিয়ে ভারতসহ ৯২ দেশের আইফোন ‘ব্যবহারকারীদের’ সতর্ক করল অ্যাপল

নিউজ ডেস্ক: বিভিন্ন নজরদারি সফটওয়্যার বা স্পাইওয়্যারের বিষয়ে ভারতসহ বিশ্বের ৯২টি দেশের বেশ কয়েকজন আইফোন ব্যবহারকারীকে সতর্ক করেছে অ্যাপল। গত বুধবার এক নোটিফিকেশনে এই সতর্কবার্তা পাঠায় অ্যাপল। সেখানে বলা হয়, ওই ব্যবহারকারীরা বিভিন্ন ধরনের ‘মার্সেনারি স্পাইওয়্যারের’ আক্রমণের শিকার হতে পারেন।

তবে অ্যাপল নির্দিষ্ট করে বলেনি, কোন ধরনের স্পাইওয়্যারের আক্রমণ হতে পারে। কিংবা ভারত ছাড়া বাকি ৯১ দেশগুলোর নাম কী, সে বিষয়টি জানায়নি এই টেক জায়ান্ট। সাধারণত, যখন কোনো স্পাইওয়্যার নির্দিষ্ট কোনো এক ব্যক্তিকে কেন্দ্রকে আক্রমণ চালায়, তখন সেটিকে মার্সেনারি স্পাইওয়্যার বলা হয়।

অ্যাপল পরে এক বিবৃতিতে উল্লেখ করে, তারা রাষ্ট্র পরিচালিত কোনো স্পাইওয়্যারকে নির্দেশ করে এই সতর্কবার্তা দেয়নি। মার্সেনারি স্পাইওয়্যার ব্যবহার করে দূর থেকেই কোনো একটি স্মার্টফোন বা অন্যান্য ডিভাইসের যোগাযোগসেবা পর্যবেক্ষণ বা ব্যক্তিগত ডেটা চুরি করতে ব্যবহার করা যায়।

এর আগেও অ্যাপল ভারতের বেশ কয়েকজন রাজনীতিককে সতর্কবার্তা পাঠিয়েছিল যে তাদের আইফোনে স্পাইওয়্যার আছে। সে সময় ভারতের বেশ কয়েকজন শীর্ষস্থানীয় বিরোধী নেতা অভিযোগ করেন, সরকারের পৃষ্ঠপোষকতায় তাঁদের আইফোনে দূর থেকে নজরদারি করার চেষ্টা করেছে হ্যাকাররা।

অভিযোগকারী এসব নেতার মধ্যে রয়েছেন—শিবসেনার (উদ্ধব ঠাকরে) এমপি প্রিয়াঙ্কা চতুর্বেদী, তৃণমূল কংগ্রেসের মহুয়া মৈত্র, আম আদমি পার্টির রাঘব চাড্ডা, কংগ্রেস নেতা শশী থারুর, দলটির গণমাধ্যম ও প্রচার বিভাগের প্রধান পবন খেরা। এ ছাড়া ভারতের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক সিতারাম ইয়েচুরিও একই ধরনের বার্তা পেয়েছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।