ইসরায়েল–ইউক্রেনকে সহায়তা বিলে সই: বাইডেন বললেন, বিশ্বশান্তির জন্য এটি একটি শুভ দিন - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সন্ধ্যা ৬:২৭, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ


 

ইসরায়েল–ইউক্রেনকে সহায়তা বিলে সই: বাইডেন বললেন, বিশ্বশান্তির জন্য এটি একটি শুভ দিন

newsup
প্রকাশিত এপ্রিল ২৫, ২০২৪
ইসরায়েল–ইউক্রেনকে সহায়তা বিলে সই: বাইডেন বললেন, বিশ্বশান্তির জন্য এটি একটি শুভ দিন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন: ফাইল ছবি

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের কংগ্রেসে পাস হওয়া ৯৪ বিলিয়ন (৯ হাজার ৪০০ কোটি) ডলারের বৈদেশিক সহায়তা বিলে সই করলেন প্রেসিডেন্ট জো বাইডেন। বিলে ইউক্রেন, ইসরায়েল, তাইওয়ান ও ভারত–প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মার্কিন অংশীদারদের প্রধানত সামরিক সহায়তা দেওয়ার কথা উল্লেখ রয়েছে।

এর আগে কয়েক মাস ধরে এ সহায়তা দেওয়া নিয়ে ওয়াশিংটনে অচলাবস্থা চলার পর গত মঙ্গলবার কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে সহজেই বিলটি অনুমোদিত হয়।

বিলটি আইনে পরিণত হওয়াকে স্বাগত জানিয়ে গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, এটি ‘বিশ্বশান্তির জন্য একটি শুভ দিন’। এ পদক্ষেপ যুক্তরাষ্ট্রকে আরও নিরাপদ করল বলেও মন্তব্য করেন তিনি।

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নজিরবিহীন ধ্বংসযজ্ঞ ও হত্যাকাণ্ড চলতে থাকার প্রেক্ষাপটে দেশটিকে মার্কিন সহায়তা দেওয়া সীমিত করতে বিভিন্ন মহল থেকে ক্রমেই আরও বেশি আহ্বান জানানো হচ্ছিল। কিন্তু সেসব আহ্বান ও গাজায় ইসরায়েলি যুদ্ধ নিয়ে ক্ষোভ উপেক্ষা করেই ইসরায়েলকে সহায়তায় বিলটি পাস এবং পরে তা আইনে পরিণত করা হলো।

বিলের আওতায় ইসরায়েলকে অতিরিক্ত ১৭ বিলিয়ন (১ হাজার ৭০০ কোটি) ডলার মানবিক সহায়তা দেওয়া হবে। বিলের অধীন ইসরায়েলকে সামরিক সহায়তা প্রদান, আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ঢেলে সাজানো ও মানবিক কার্যক্রমে সহায়তা করবে বাইডেন প্রশাসন। গাজায় ইসরায়েলি আগ্রাসনে এরই মধ্যে ৩৪ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন; যাঁদের বেশির ভাগ নারী ও শিশু।

সে যা–ই হোক, প্রেসিডেন্ট বাইডেন এ নতুন সহায়তাকে ইসরায়েলকে ইরানের আক্রমণ থেকে আত্মরক্ষায় সাহায্য করার একটি চেষ্টা হিসেবে উল্লেখ করেছেন।
জো বাইডেন বলেন, ‘ইসরায়েলের প্রতি আমার প্রতিশ্রুতির বিষয়ে আমি আবারও পরিষ্কার করে বলতে চাই, এটি ইস্পাতকঠিন। ইসরায়েলের নিরাপত্তার বিষয়টি গুরুত্বপূর্ণ।’

এ মার্কিন পদক্ষেপের নিন্দা জানিয়েছেন ফিলিস্তিনি অধিকারকর্মীরা। তাঁরা জোর দিয়ে বলেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে গণহত্যা সংঘটনের দায়ে ইসরায়েলকে আন্তর্জাতিক অপরাধ আদালতের কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে।

দ্য কাউন্সিল অন আমেরিকান–ইসলামিক রিলেশনস (সিএআইআর) বলেছে, বিলটিতে সই করে বাইডেন নৈতিকতার সীমা ছাড়িয়ে গেছেন।

সিনেট মঙ্গলবার ৭৯–১৮ ভোটে বিলটি অনুমোদন দেয়। এদিন মার্কিন সিনেটর বার্নি স্যান্ডার্স এ পদক্ষেপ প্রত্যাখ্যান করে দিনটিকে সিনেটের জন্য একটি কালো দিন বলে আখ্যায়িত করেন। এর আগে শনিবার কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের রিপাবলিকান নেতারা এ বিল নিয়ে নিজেদের অবস্থান আকস্মিকভাবে বদলে ফেলে তা পাস করেন।

সিনেটে ওই বিলসহ মোট চারটি বিল একটি প্যাকেজে অন্তর্ভুক্ত করে উপস্থাপন করা হয়েছিল। প্রথম বিলে ইউক্রেনে জরুরি ভিত্তিতে তহবিল জোগানের লক্ষ্যে সবচেয়ে বেশি অঙ্কের ৬১ বিলিয়ন (৬ হাজার ১০০ কোটি) ডলার সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে। দ্বিতীয় বিলে ইসরায়েলকে ও বিশ্বজুড়ে সংঘাতকবলিত অঞ্চলের বেসামরিক লোকজনকে মানবিক সহায়তা হিসেবে ২৬ বিলিয়ন (২ হাজার ৬০০ কোটি) ডলার ও তৃতীয় বিলে ভারত–প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ‘চীনের প্রভাব মোকাবিলায়’ ৮ দশমিক ১২ বিলিয়ন (৮১২ কোটি) ডলার সহায়তা দেওয়ার বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

আর চতুর্থ বিলটি গত সপ্তাহে ওই প্যাকেজে যুক্ত করে প্রতিনিধি পরিষদ। চীন নিয়ন্ত্রিত সামাজিক মাধ্যম অ্যাপ টিকটক যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করা, ইউক্রেনে জব্দ করা রাশিয়ার সম্পদ স্থানান্তরে পদক্ষেপ নেওয়া ও ইরানে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার বিষয় অন্তর্ভুক্ত রয়েছে এ বিলে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।