সকালে এই ৫ পানীয় পান করলেই সুন্দর হবে চুল - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১১:৩৮, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ


 

সকালে এই ৫ পানীয় পান করলেই সুন্দর হবে চুল

newsup
প্রকাশিত মে ৮, ২০২৪
সকালে এই ৫ পানীয় পান করলেই সুন্দর হবে চুল

নিউজ ডেস্ক: আপনি কি চুল পড়া এবং ভাঙার সঙ্গে লড়াই করছেন? তাহলে এখন মাথার ত্বকের জন্য উপকারী খাবার খাওয়ার সময় এসেছে। চুলের বৃদ্ধি এবং জীবনীশক্তি বাড়াতে সকালে কয়েকটি পানীয় দিয়ে আপনার দিন শুরু করতে পারেন। বিশেষজ্ঞরা পাঁচটি পুষ্টি-সমৃদ্ধ পানীয়ের একটি তালিকা তৈরি করেছেন যা চুল সুস্থ ও সুন্দর রাখতে কাজ করে। সুতরাং নিস্তেজ এবং প্রাণহীন চুল বিদায় দিতে এই পানীয়গুলো আপনার সকালের রুটিনে যোগ করে নিন-

১. হেয়ার গ্রোথ পোশন

বাড়িতে থাকা বিভিন্ন উপাদান দিয়ে তৈরি করতে পারবেন এই পানীয়। কমলা, আমলকি, ডাবের পানি, বীটরুট এবং ভিজিয়ে রাখা অ্যালিভ বীজ দিয়ে এই পানীয় তৈরি করতে হবে। উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে নিন। ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ এই পানীয় দ্রুত আপনার চুলের উন্নতি করবে। সপ্তাহে তিন থেকে চারবার পান করলেই উপকার পাবেন।

২. মৌরি/তুলসী পানি

মৌরি বা তুলসী মিশ্রিত ডিটক্স ওয়াটার চুলের জন্য পুষ্টিকর বৈশিষ্ট্যের জন্য বিখ্যাত। শুধু এক চা চামচ বীজ সারারাত পানিতে ভিজিয়ে রাখুন এবং সকালে খালি পেটে তা পান করে নিন। সর্বোত্তম সুবিধার জন্য এটি আপনার দৈনন্দিন রুটিনে অন্তর্ভুক্ত করুন। প্রতিদিন এভাবে পান করলে খুব দ্রুতই আপনার চুলে পরিবর্তন চোখে পড়বে। চুল হবে আরও ঝলমলে ও সুন্দর।

৩. বাদাম এবং বীজ স্মুদি

চুলকে ভেতর থেকে মজবুত করার জন্য বাদাম এবং বীজের একটি সুস্বাদু স্মুদি তৈরি করতে পারেন। চিয়া বীজ, শণের বীজ, সূর্যমুখী বীজ, কুমড়ার বীজ এবং পদ্মের বীজের যেকোনো একটি পিষে নিন। মিশ্রণে ভেজানো বাদাম এবং খেজুর যোগ করুন এবং একটি ক্রিমি স্মুদি তৈরি করুন। প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ আপনার চুলকে দ্রুত বৃদ্ধিতে সাহায্য করবে।এই পুষ্টিকর পানীয় সপ্তাহে এক-দুই দিন পান করুন। নিয়মিত এভাবে পান করলে উপকার পাবেন।

৪. পুদিনা চা

আপনার মাথার ত্বককে ভালো রাখা এবং চুলের বৃদ্ধির জন্য পুদিনা চায়ের শক্তি ব্যবহার করুন। অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যে সমৃদ্ধ পুদিনা চা ত্বকে সৃষ্ট লালচেভাব কমায় এবং ব্যাকটেরিয়া তৈরি হওয়া প্রতিরোধ করে যা চুলের বৃদ্ধিতে বাধা দিতে পারে। আপনার মাথার ত্বককে শক্তিশালী করতে এবং প্রতিটি চুমুকের সঙ্গে স্বাস্থ্যকর চুলের বৃদ্ধি নিশ্চিত করতে সকালের রুটিনে এই সতেজ পানীয় যুক্ত করুন।

৫. অ্যালোভেরার জুস

‌‘অ্যালো ভেরা: প্রকৃতির প্রশান্তিদায়ক নিরাময়কারী’ এর লেখক ডায়ান গেজ, চুলের পুনরুজ্জীবনের জন্য অ্যালোভেরার রসের গুণাবলীর প্রশংসা করেছেন। কেরাটিনের মতো অ্যামাইনো অ্যাসিড এবং পুষ্টি দিয়ে ভরা, ঘৃতকুমারী চুলে পুষ্টি দেয়, স্থিতিস্থাপকতা প্রদান করে এবং ভাঙন রোধ করে। আপনার চুলের গোড়া থেকে আগা পর্যন্ত পুনরুজ্জীবিত করতে সকালে অ্যালোভেরার জুস পান করুন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।