ফ্রিজ দীর্ঘ বছর ভালো রাখার ৫ উপায় - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১০:৫১, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ


 

ফ্রিজ দীর্ঘ বছর ভালো রাখার ৫ উপায়

newsup
প্রকাশিত মে ১১, ২০২৪
ফ্রিজ দীর্ঘ বছর ভালো রাখার ৫ উপায়

নিউজ ডেস্ক: আমাদের প্রায় সবার ঘরেই বেশ কিছু যন্ত্র রয়েছে যা খুবই গুরুত্বপূর্ণ। তার মধ্যে একটি হলো রেফ্রিজারেটর। আমাদের বেশিরভাগ খাবার ফ্রিজের ভিতরে সংরক্ষণ করা হয়, বিশেষ করে পচনশীল খাবারগুলো। কাঁচা ফল এবং সবজি, দুধ, পনির, মাখন এবং আইসক্রিম, জ্যাম, সস, কাঁচা মাংস, পানি, বরফের টুকরো, বিভিন্ন খাবারের অবশিষ্টাংশ এবং আরও অনেক খাবার ফ্রিজে রাখা হয়। যেহেতু এই যন্ত্র অনেক খাবারকে তাজা রাখতে কাজ করে তাই রেফ্রিজারেটরের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ। এটি কর্মক্ষমতা উন্নত করতে এবং ফ্রিজের আয়ু বাড়াতে সাহায্য করবে।

১. কনডেন্সার কয়েল পরিষ্কার করুন

কনডেন্সার কয়েল রেফ্রিজারেটরের পেছনে বা নিচে অবস্থিত। এটি রেফ্রিজারেন্টকে ঠান্ডা করতে সাহায্য করে (একটি কুলিং এজেন্ট যা তাপ শোষণ করে এবং শীতল বাতাস তৈরি করে)। অবস্থানের কারণে এই কয়েল সহজেই ধুলো এবং ময়লা দিয়ে ঢেকে যায়। আপনার ফ্রিজ দীর্ঘ বছর ভালো রাখার জন্য বছরে দুইবার এই কয়েল পরিষ্কার করা গুরুত্বপূর্ণ। ভ্যাকুয়াম ক্লিনার বা ব্রাশ দিয়ে কয়েল পরিষ্কার করার আগে ফ্রিজটি আনপ্লাগ করতে ভুলবেন না।

২. ফ্রিজের দরজার গ্যাসকেট পরিষ্কার করুন

গ্যাসকেট হলো ফ্রিজের দরজায় একটি রাবার সিল স্ট্রিপ, যা শীতল বাতাস ভেতরে রাখে এবং গরম বাতাস বের করে। সময়ের সঙ্গে সঙ্গে এই স্ট্রিপগুলো ক্ষয়ে যায় এবং শুষ্ক হয়ে যায়। যার ফলে ফ্রিজে গরম বাতাস প্রবেশ করতে পারে, যা ফ্রিজের কার্যকারিতা এবং কর্মক্ষমতা কমিয়ে দেয়। নিয়মিতভাবে ভেজা কাপড় এবং সাবান দিয়ে গ্যাসকেট পরিষ্কার করুন।

৩. ভেন্ট ব্লক করবেন না

ফ্রিজের আরেকটি গুরুত্বপূর্ণ অংশ হলো ভেন্ট, যা ফ্রিজের ভেতরে ঠান্ডা বাতাস সঞ্চালন করতে সাহায্য করে। ভেন্ট সাধারণত ফ্রিজের ভেতরের দেয়ালে এবং ফ্রিজারের শীর্ষে থাকে। ভেন্টগুলি খাবার বা বাক্স দ্বারা অবরুদ্ধ করবেন না, এতে ভেন্ট থেকে বায়ুপ্রবাহ বাধাগ্রস্ত হবে। এছাড়াও নিয়মিত ভেন্ট পরিষ্কার করুন কারণ এটি ধীরে ধীরে নোংরা হয়ে যেতে পারে, যার ফলে ফ্রিজের সব জায়গায় সমানভাবে ঠান্ডা নাও হতে পারে।

৫. ফ্রিজ অনেক বেশি লোড করবেন না

ফ্রিজে খুব বেশি লোড রাখবেন না কিংবা খুব বেশি খালিও রাখবেন না। ফ্রিজের প্রায় তিন-চতুর্থাংশ পূর্ণ রাখার চেষ্টা করুন, সংরক্ষিত আইটেমগুলোর মধ্যে কিছুটা জায়গা রাখুন। ফ্রিজ অতিরিক্ত জিনিস রাখলে তা ভেতরে বায়ুপ্রবাহকে বাধাগ্রস্ত করতে পারে, ফলে ফ্রিজের শক্তির দক্ষতা এবং শীতলতা হ্রাস করার ক্ষমতা কমে যায়।

৫. ফ্রিজে কোনো সমস্যা হলে সমাধান করুন

কখনও কখনও ফ্রিজের কার্যকারিতা নিয়ে ছোটখাটো সমস্যা হতে পারে সেগুলোর দ্রুত সমাধানের ব্যবস্থা করুন। এটি মেশিনের কার্যকারিতা এবং ফ্রিজের জীবনকালকে প্রভাবিত করতে পারে। অ-কার্যকর ভেন্ট বা আলগা দরজা হোক না কেন, সমস্যাটি সমাধান করতে এবং ফ্রিজটি ভালভাবে কাজ করছে তা নিশ্চিত করতে দ্রুত ব্যবস্থা নেওয়া গুরুত্বপূর্ণ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।