এক চামচ মধু তৈরি করতে ঠিক কতটা পরিশ্রম করে মৌমাছির দল? - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ১২:১২, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ


 

এক চামচ মধু তৈরি করতে ঠিক কতটা পরিশ্রম করে মৌমাছির দল?

editorbd
প্রকাশিত জুন ৭, ২০২৪
এক চামচ মধু তৈরি করতে ঠিক কতটা পরিশ্রম করে মৌমাছির দল?

ডেস্ক রিপোর্ট: মধু যে স্বাস্থ্যের জন্য উপকারী তা সকলেই জানা, কিন্তু আপনি কি এটা জানেন, এক চামচ মধু তৈরি করতে ছোট ছোট মৌমাছিদের ঠিক কতটা পরিশ্রম করতে হয়? একটি মৌমাছি এক একবারে ৫০ থেকে ১০০টি ফুলের রস সংগ্রহ করতে পারে এবং তারপরে তা মৌচাকে সংরক্ষণ করে। অনেক মৌমাছি মিলে এক চামচ মধু তৈরি করে। জেনে নিন কীভাবে মৌমাছিরা মধু তৈরি করে।

বিশেষ ধরনের ফুল খুঁজে বের করে…
মধু তৈরির জন্য মৌমাছিদের বিশেষ ধরনের ফুল নির্বাচন করতে হয়। তারা শুধু ফুল বাছাই করে না, বরং খুব যত্ন নিয়ে সেই সব ফুল খুঁজে বের করে, যা দিয়ে তারা মধু তৈরি করতে পারবে। সবচেয়ে অবাক ব্যাপার কী জানেন? মৌচাকে বসবাসকারী মৌমাছিরা মধু তৈরির জন্য বিভিন্ন দলে ভাগ করে নেয় নিজেদের। কিছু মৌমাছি রস তৈরির জন্য পরাগ সংগ্রহ করে, আবার কেউ রস সংগ্রহ করে এবং একদল মৌমাছি পানি সংগ্রহ করে। তারপরে যখন একটি মৌমাছি ফুলের উপর বসে তার রস সংগ্রহ করে, তখন সেই রস তার পেটে জমা হয়। তাদের পেটে একটি থলি রয়েছে, যাতে তারা সমস্ত ফুলের রস জমা রাখতে পারে। মধুর বগিতে জমা হয়ে যায়। যা ‘হানি স্টমাক’ (honey stomach) নামে পরিচিত। এই হানি স্টমাক মৌমাছির পেটের ভিতর থাকে, যা অন্যান্য সব অংশ থেকে আলাদা।

দুই ধরনের রস সংগ্রহ করে…
মৌমাছি ফুল থেকে দুই ধরনের রস সংগ্রহ করে। প্রথমটি হল অমৃত, অর্থাৎ ফুলের রস, যা ফুলের মধ্যভাগ থেকে সংগ্রহ করা হয়। দ্বিতীয়টি হল পরাগ, যাতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। ফলে সেই মধু শরীরের জন্য এতটা উপকারী। এরপর ৫০ থেকে ১০০টি ফুলের ওপর বসে একটি মৌমাছি রস সংগ্রহ করে শ্রমিক মৌমাছির মুখে দেয়। এরপর ওই শ্রমিক মৌমাছিরা দীর্ঘক্ষণ সেই রস মুখে রেখে দেয়। ফলে রস ঘন হয়ে যায়। তারপরে সে তার মৌচাকে এই রস সংরক্ষণ করে।

তারপর তারা মৌচাকের উপর মোম তৈরি করে। যাতে মৌচাক থেকে রস বের হয়। মৌমাছিদের এই কায়িক পরিশ্রমের ফল হিসেবে আপনি মধু পান। ফলে বুঝতেই পারছেন এক চামচ মধু পেতে মৌমাছিদের মৌচাকে ঠিক কতটা পরিশ্রম করতে হয়।

সুত্র: দৈনিক ইনকিলাব

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।