যেসব খাবারে পাবেন পর্যাপ্ত ক্যালসিয়াম - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সন্ধ্যা ৬:৪৫, ১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

যেসব খাবারে পাবেন পর্যাপ্ত ক্যালসিয়াম

editorbd
প্রকাশিত জুন ১২, ২০২৪
যেসব খাবারে পাবেন পর্যাপ্ত ক্যালসিয়াম

ডেস্ক রিপোর্ট: একটু পরিশ্রম করলেই শুরু হয় পায়ের যন্ত্রণা, কোমর বা হাঁটুর ব্যথা। আপনি মনে করেতে পারেন বাতের ব্যথা। কিন্তু সব ব্যথাই বাতের নয়। শরীরে ক্যালসিয়ামের অভাব হলেও এই পরিস্থিতির শিকার হতে পারেন আপনি।
এর অভাবে যেকোনো বয়সেই হাড়ের সমস্যা শুরু হতে পারে। তাই খাওয়ার প্রতি হতে হবে যত্নশীল। হাড় মজবুত রাখতে ভিটামিন এ, কে, ই, এবং ডি-এর মতো উপাদানগুলো খুব গুরুত্বপূর্ণ। তাই হাড়ের কোনো সমস্যা হলে ক্যালসিয়ামের ওষুধ বা সাপ্লিমেন্ট না খেয়ে ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার খাওয়া ভালো।
চলুন জেনে নেওয়া যাক, যেসব খাবারে পাবেন পর্যাপ্ত ক্যালসিয়াম।১. ক্যালসিয়ামের প্রধান উৎস দুধ। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন দুধ। যাদের দুধ হজম করতে সমস্যা হয় তারা সয়া মিল্ক, আমন্ড মিল্ক বা নারকেলের দুধ খেতে পারেন।
দুধ একেবারেই সহ্য না হলে দুধের তৈরি খাবার খেতে পারেন।২. এক কাপ রান্না করা মুগ ডালে ক্যালসিয়ামের পরিমাণ প্রায় ২৭০ মিলিগ্রাম। তাই অন্যান্য খাবারের সঙ্গে রোজকার পাতে রাখতে পারেন নানা ধরনের ডাল।
৩. ক্যালসিয়ামের প্রাকৃতিক উৎস হলো কাঠবাদাম। তাই ক্যালসিয়ামের জন্য খেতে পারেন কাঠবাদাম।

৪. তিলের মধ্যেও কিন্তু ক্যালসিয়াম রয়েছে। পুষ্টিবিদরা বলছেন, নিয়মিত যদি এক টেবিল চামচ তিলের বীজ খাওয়া যায়, তাহলেই শরীরে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম পৌঁছে যায়। এ ছাড়া এতে রয়েছে ম্যাগনেশিয়াম, আয়রন ও জিংক।
৫. বিভিন্ন ধরনের শাকে পাবেন ক্যালসিয়াম। শাকে ক্যালসিয়াম ছাড়াও পাবেন ভিটামিন কে, ম্যাগনেশিয়াম ও ফাইবার। হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে তাই নিয়মিত শাক খেতে পারেন। যেমন পালং শাক।

সূত্র : আনন্দবাজার

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।