সিঙ্গাপুরকে হারিয়ে সাফের পর প্রথম জয় বাংলাদেশের মেয়েদের - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ২:৫৫, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ


 

সিঙ্গাপুরকে হারিয়ে সাফের পর প্রথম জয় বাংলাদেশের মেয়েদের

newsup
প্রকাশিত ডিসেম্বর ১, ২০২৩
সিঙ্গাপুরকে হারিয়ে সাফের পর প্রথম জয় বাংলাদেশের মেয়েদের

নিউজ ডেস্ক: রুপনা চাকমা মাঝেমধ্যে মাঝমাঠে একা দাঁড়িয়ে রইলেন। পাস দেওয়া আর নেওয়া ছাড়া যেন আর কিছুই করার ছিল না বাংলাদেশ গোলরক্ষকের। নিজেদের অর্ধে রক্ষণের কাজে এতটাই ব্যস্ত হয়ে রইলেন সিঙ্গাপুরের ফুটবলাররা যে রুপনাকে ছোটখাটো পরীক্ষা নেওয়ার সামান্য সুযোগটাও তাঁদের হয়নি।

র‍্যাঙ্কিংয়ে ১২ ধাপ এগিয়ে থাকা সিঙ্গাপুরের বিপক্ষে বাংলাদেশ কতটা শক্তি দেখিয়ে খেলেছে, রুপনার বেকার থাকাটা সেটাই প্রমাণ করে। বাংলাদেশ সর্বশেষ এমন দাপুটে ফুটবল খেলেছিল গত বছর সাফে। এই বছর আগের পাঁচ ম্যাচে জয়হীন থাকায় ছন্দে খানিকটা ভাটা পড়েছিল। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে আজ সিঙ্গাপুরকে ৩-০ গোলে হারিয়ে ২০২৩ সালে প্রথম জয় পেল বাংলাদেশ নারী ফুটবল দল। একই সঙ্গে সাফ জেতার পর প্রথম জয় সাবিনা খাতুনদের। দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের পর আরেকটি জয় পেতে নারী ফুটবলারদের অপেক্ষা করতে হলো ১৪ মাস।

সিঙ্গাপুরের বিপক্ষে বাংলাদেশের আজকের জয়টার গুরুত্ব আছে অন্য প্রেক্ষাপটেও। নিয়মিত স্ট্রাইকার কৃষ্ণারানী সরকারের চোট থাকায় আজ তাঁর জায়গায় একাদশে খেলেছেন তহুরা খাতুন। পরীক্ষায় শতভাগ পাস তহুরা। সিঙ্গাপুরের বিপক্ষে তাঁর পা থেকে জোড়া গোল পেয়েছে বাংলাদেশ।

যদিও বাংলাদেশের গোলের শুরুটা হয়েছিল এক বাংলাদেশি ডিফেন্ডারের হেড থেকে। ম্যাচের বয়স তিন মিনিট হওয়ার আগেই স্বাগতিকদের গোলের উল্লাসে ভাসান আফিদা খন্দকার। বাঁ প্রান্ত থেকে অধিনায়ক সাবিনা খাতুনের ক্রস থেকে আফিদার হেডে বল ক্রসবারে লেগে গোললাইন অতিক্রম করে চলে এলে বাংলাদেশের পক্ষে গোলের বাঁশি বাজান রেফারি।

তহুরা খাতুন ও মারিয়া মান্দার বোঝাপড়ায় ম্যাচের ১৬ মিনিটে দ্বিতীয়বারের মতো এগিয়ে যাওয়া বাংলাদেশের। মাঝমাঠ থেকে একাই বল নিয়ে সিঙ্গাপুরের বক্সে ঢুকে পড়েন মারিয়া, বল বাড়ান তহুরার পায়ে। গোলরক্ষককে ফাঁকি দিয়ে তহুরার ফিনিশিং দিতে বেশি তেমন ঝামেলাই হয়নি।

২৫ মিনিটে সুযোগ এসেছিল ব্যবধান বাড়ানোর। বক্সের বাইরে থেকে সাবিনার শট ক্রসবারের অল্প ওপর দিয়ে চলে যায় বাইরে।

দ্বিতীয়ার্ধে সিঙ্গাপুর রক্ষণের খোলসে ঢুকে পড়ায় বল নিয়ে ঢোকা বেশ কঠিন হয়ে পড়েছিল বাংলাদেশের ফুটবলারদের জন্য। ৬০ মিনিটে সিঙ্গাপুরের রক্ষণে তৃতীয়বারের মতো ফাটল ধরান তহুরা খাতুন। মাঝমাঠ থেকে মাসুরা পারভিনের লম্বা করে বাড়ানো বল গিয়ে পড়ে সিঙ্গাপুরের বক্সে। বল গোলরক্ষকের মাথার ওপর দিয়ে জালে জড়িয়ে ম্যাচে নিজের দ্বিতীয় গোল তুলে নেন তহুরা।

সারা ম্যাচে অসাধারণ খেলা মারিয়া মান্দা গোল তালিকায় নামতে পারতেন নিজেও। ৭৭ মিনিটে সাবিনার পাস ধরে সহজ সুযোগ নষ্ট করেন বাংলাদেশ সহ-অধিনায়ক। ৮৪ মিনিটে সাবিনার ফ্রি-কিক ক্রসবারে লাগলে ব্যবধানটাও আর বাড়েনি লাল-সবুজ মেয়েদের।

২০১৭ সালে সিঙ্গাপুরের কাছে প্রথম ম্যাচে ৩-০ গোলে হেরেছিল বাংলাদেশ নারী ফুটবল দল। ছয় বছর পর দ্বিতীয় ম্যাচে সেই হারের প্রতিশোধ নিল বাংলাদেশ। কাকতালীয়ভাবে জয়ের ব্যবধানটা ঠিক সেই ৩-০।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।