৭ জুন থেকে ১২ বছরের বেশি বয়সীদের টিকা শুরু : ম্যার্কেল - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১১:২০, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

৭ জুন থেকে ১২ বছরের বেশি বয়সীদের টিকা শুরু : ম্যার্কেল

newsup
প্রকাশিত মে ২৮, ২০২১
৭ জুন থেকে ১২ বছরের বেশি বয়সীদের টিকা শুরু : ম্যার্কেল

নিউজ ডেস্কঃ  জার্মানিতে আগামী ৭ জুন থেকে ১২ বছরের বেশি বয়সী শিশুদের করোনাভাইরাসের টিকা দেওয়া শুরু হবে। দেশটির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন। খবর এএফপির।

ম্যার্কেল এও বলেছেন, টিকাদান শিশুদের জন্য বাধ্যতামূলক হবে না। শিশুরা স্কুলে যাচ্ছে, না ছুটিতে আছে; টিকা নেওয়ার ক্ষেত্রে সে বিষয়টিও প্রভাব ফেলবে না বলে জানান তিনি।

দ্য ইউরোপীয় মেডিসিনস এজেন্সি স্থানীয় সময় আজ শুক্রবার ১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার/বায়োএনটেকের টিকার অনুমোদন দেবে বলে আশা করছে। ইউরোপীয় ইউনিয়নে ১৬ বছরের বেশি বয়সীদের প্রয়োগের জন্য এই টিকা এর মধ্যেই অনুমোদন পেয়েছে।

জার্মানির আঞ্চলিক নেতাদের সঙ্গে আলোচনার পরে ম্যার্কেল বলেন, আগামী ৭ জুন থেকে ১২ বছরের বেশি বয়সী শিশুরা টিকার জন্য অ্যাপয়েন্টমেন্ট নিতে পারবে। যারা টিকা নিতে ইচ্ছুক, তারা আগস্টের মধ্যে প্রথম দুই ডোজ টিকা নিতে পারবে। স্কুলের নতুন বছর শুরুর আগেই শিশুদের এই টিকা দেওয়া সম্ভব হবে।

সাংবাদিকদের ম্যার্কেল আরও বলেন, ‘অভিভাবকদের বলতে চাই, শিশুদের টিকা দেওয়া বাধ্যতামূলক নয়। টিকা দেওয়ার পরই শিশুরা স্কুলে যেতে পারবে, বিষয়টি এমন নয়। শুধু টিকা দেওয়া হয়েছে এমন শিশুদের নিয়ে অবকাশকালীন ভ্রমণে যাওয়া যাবে, এ রকম কোনো নিয়মও নেই।’

করোনাভাইরাসের সংক্রমণের বিরুদ্ধে হার্ড ইমিউনিটি তৈরির পথে এক ধাপ এগোতেই শিশুদের টিকা দেওয়া হবে।

কানাডা ও যুক্তরাষ্ট্রে ১২ বছরের বেশি বয়সীদের এর মধ্যেই টিকা দেওয়া শুরু হয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, শিশুদের গুরুতর পর্যায়ে করোনাভাইরাসের সংক্রমণ কমই হয়। টিকার সরবরাহ এখনো পর্যাপ্ত নয়।

জার্মানিতে ৪০ শতাংশের বেশি প্রাপ্তবয়স্ক মানুষ টিকার প্রথম ডোজ পেয়েছেন। ১৫ শতাংশ মানুষ টিকার দুটি ডোজই পেয়েছেন।

করোনা পরীক্ষা ও কঠোর বিধিনিষেধের কারণে জার্মানিতে সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। এটিকে বড় ধরনের সফলতা মনে করছেন ম্যার্কেল। তবে তিনি সামাজিক দূরত্ব, মাস্ক পরার মতো নিয়ম মেনে চলতে আহ্বান জানিয়েছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।