BengaliEnglishFrenchSpanish
তালেবানকে স্বীকৃতি দেওয়া নিয়ে যা বললেন জো বাইডেন - BANGLANEWSUS.COM
  • ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ


 

তালেবানকে স্বীকৃতি দেওয়া নিয়ে যা বললেন জো বাইডেন

banglanewsus.com
প্রকাশিত সেপ্টেম্বর ৭, ২০২১
তালেবানকে স্বীকৃতি দেওয়া নিয়ে যা বললেন জো বাইডেন

নিউজ ডেস্কঃ যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, তালেবানকে স্বীকৃতি দেওয়া থেকে অনেক দূরে অবস্থান করছে যুক্তরাষ্ট্র।

তালেবানকে স্বীকৃতি দেওয়ার প্রসঙ্গে বাইডেন বলেন, ‘এটি অনেক দূরে।’

এর আগে বৃহস্পতিবার হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি বলেছিলেন— তালেবানকে স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের কোনো তাড়া নেই। আমরা তালেবানকে ‘তাদের কার্যক্রমের’ মাধ্যমে মূল্যায়ন করব।

কিন্তু যুদ্ধকবলিত দেশকে পুনর্গঠন করতে তালেবান চাইছে বিভিন্ন দেশের স্বীকৃতি। একই সঙ্গে কাবুলে নিজ নিজ দেশের দূতাবাস খোলার আহ্বান জানানো হয়েছে তালেবানের পক্ষ থেকে।

জাবিউল্লাহ মুজাহিদ বলেন, যুদ্ধ শেষ হয়ে গেছে। দেশ এখন ক্রমেই সংকট কাটিয়ে উঠছে। এখন সময় শান্তি ও দেশ গঠনের। এ সময় আমাদের জনগণের সহযোগিতা ও সমর্থন দরকার। আফগানিস্তানের স্বীকৃতি পাওয়ার অধিকার আছে।

১৫ আগস্ট তালেবান কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার পর আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের নাগরিক এবং ঝুঁকিপূর্ণ আফগানসহ প্রায় এক লাখ ৩০ হাজারের মতো মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

দীর্ঘ যুদ্ধ শেষে আফগানিস্তান থেকে ৩০ আগস্ট সব সেনা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। তাদের এ প্রক্রিয়ার মধ্যেই দেশের অধিকাংশ এলাকাসহ রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এখন তারা সরকার গঠনের অপেক্ষায় রয়েছে।

এই সংবাদটি 1,231 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।