‘আফগানিস্তান থেকে এখন মুখ ফিরিয়ে নেওয়ার সময় না’ - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ৬:০৭, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

‘আফগানিস্তান থেকে এখন মুখ ফিরিয়ে নেওয়ার সময় না’

newsup
প্রকাশিত নভেম্বর ১৮, ২০২১
‘আফগানিস্তান থেকে এখন মুখ ফিরিয়ে নেওয়ার সময় না’

নিউজ ডেস্কঃ 

আফগানিস্তানে জাতিসংঘের বিশেষ দূত দেবরাহ লিওনস বলেছেন, আফগানিস্তান মানবিক বিপর্যয়ের দ্বারপ্রান্তে। দেশটির প্রায় দুই কোটি মানুষ ক্ষুধা সংকটের মুখোমুখি হচ্ছে। আফগান জনগণ থেকে এখন মুখ ফিরিয়ে নেওয়ার সময় না।

জাতিসংঘের নিরপত্তা পরিষদের সভায় আফগানিস্তানে নিযুক্ত বিশেষ এই দূত আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি দেশটিতে সহায়তা প্রদানের উপায় খোঁজার আহ্বান জানান।

দেবরাহ লিওনস বলেন, আফগান জনগণ থেকে মুখ ফিরিয়ে নেওয়া ঐতিহাসিক ভুল হবে। এর আগেও এই ধরনের ভুল মর্মান্তিক পরিণতি ডেকে এনেছে।

জাতিসংঘ দূত দেবরাহ লিওনসের মতে, আফগানিস্তানের বিপর্যয় এড়ানো সম্ভব। কারণ এই সঙ্কটের প্রধান কারণ তালেবানের ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা। গত আগস্টে পশ্চিমা সমর্থিত আশরাফ গনি সরকারকে হটিয়ে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে। এরপর আন্তর্জাতিক মনিটরি ফান্ড আফগানিস্তানের ৪৫০ মিলিয়ন তহবিল বন্ধ করে দেয়। এছাড়া সেন্ট্রাল ব্যাংক দেশটির ৯ বিলিয়ন ডলার আটকে দেয়।

বুধবার নিরাপত্তা পরিষদের বৈঠকে জাতিসংঘের এই দূত আন্তর্জাতিক গোষ্ঠীকে এই নিশ্চয়তা প্রদান করেন যে, ফান্ড যাতে তালেবানের হাতে না যায় জাতিসংঘ তার জন্য যা করা প্রয়োজন তা করবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।