কবর সংক্রান্ত জরুরি মাসয়ালা - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ৪:২৭, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

কবর সংক্রান্ত জরুরি মাসয়ালা

newsup
প্রকাশিত ডিসেম্বর ৬, ২০২১
কবর সংক্রান্ত জরুরি মাসয়ালা

ধর্ম ডেস্কঃ 

উত্তর দিয়েছেন-মুফতি তানজিল আমির

প্রশ্ন : জুতা নিয়ে কবরস্থানে প্রবেশ করা জায়েজ কিনা?

উত্তর : বিনা প্রয়োজনে কবরের ওপর দিয়ে হাঁটা-চলা করা উচিত নয়। তবে প্রয়োজনে হাঁটা যাবে সে ক্ষেত্রে জুতা পরতে কোনো সমস্যা নেই। (হাশিয়াতুত তাহতাবি আলাদ্দুর ১/২৮৩, আলবাহরুর রায়েক ২/৩৪১ রদ্দুল মুহতার ২/২৪৫)।

প্রশ্ন : কবরকে চিহ্নিত করে রাখার জন্য পাকা করা নেমপ্লেট লাগানো এবং স্মৃতিফলক স্থাপন করা যাবে কিনা?

উত্তর : কবরকে চিহ্নিত করে রাখার জন্য প্রয়োজনে নেমপ্লেট লাগানো যাবে, কিন্তু অযথা কবর পাকা করা যাবে না। হ্যাঁ! গোরস্তান থেকে বিচ্ছিন্ন কোনো কবর হলে সেটাকে সংরক্ষণের জন্য কবরের চারপাশে দেয়াল দিতে পারবে।

(কিতাবুল আছার (মুহাম্মাদ রহ.) হাদিস নং ২৫৭, আদ্দুররুল মুখতার ২/২৩৭, আলইনায়াহ ২/১০০, হাশিয়াতুত তাহতাবি আলাদ্দুর ১/৩৮২)।

প্রশ্ন : কবর স্থানান্তর করা যাবে কিনা?

উত্তর : সাধারণ অবস্থায় কবর স্থানান্তর করা জায়েজ নেই। তেমনিভাবে এত পুরোনো কবর যে তার মধ্যে লাশের কোনো অংশ থাকার সম্ভাবনা নেই সেটাকেও স্থানান্তর করার কিছু নেই। বরং এক্ষেত্রে কবরের নামে কিছু মাটি স্থানান্তর শরিয়তের দৃষ্টিতে অনর্থক কাজের শামিল। তবে যদি কারও জায়গায় অন্যায়ভাবে কাউকে দাফন করা হয় এবং কবরের লাশ মাটি হয়ে যাওয়ার মতো পুরোনো না হয় আর জায়গার প্রকৃত মালিক সে কবর সরিয়ে নিতে বাধ্য করে তাহলে শুধু সে ক্ষেত্রে মাইয়েত কিংবা মাইয়েতের দেহাবশেষ অন্যত্র স্থানান্তর করার অবকাশ আছে।

(হাশিয়াতুত তাহতাবি আলাদ্দুর ১/৩৮২, রদ্দুল মুহতার ২/২৩৯, তাতারখানিয়া ৩/৮০)।

উত্তর দিয়েছেন-মুফতি তানজিল আমির, আলেম ও গণমাধ্যমকর্মী

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।