BengaliEnglishFrenchSpanish
দেশে ফেরার অপেক্ষায় মালয়েশিয়া বিমানবন্দরে শত শত অবৈধ অভিবাসী - BANGLANEWSUS.COM
  • ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ


 

দেশে ফেরার অপেক্ষায় মালয়েশিয়া বিমানবন্দরে শত শত অবৈধ অভিবাসী

newsup
প্রকাশিত ডিসেম্বর ২৩, ২০২১
দেশে ফেরার অপেক্ষায় মালয়েশিয়া বিমানবন্দরে শত শত অবৈধ অভিবাসী

নিউজ ডেস্কঃ 

মালয়েশিয়ার আন্তর্জাতিক (কেএলআই) বিমানবন্দরে দেশে ফেরার অপেক্ষায় শত শত অবৈধ অভিবাসী। যাদের অনেকেই অভিবাসন কর্তৃপক্ষের কাছ থেকে নিজ দেশে ফেরার প্রয়োজনীয় অনুমোদন এখনও পায়নি, যার ফলে তারা তাদের ফ্লাইট মিস করছে।

তাদের মধ্যে অনেকেই কেএলআইএ-তে আটকে আছে। কারণ তারা ইমিগ্রেশন বিভাগের পুনর্নির্মাণ রিটার্ন কর্মসূচির অধীনে চলে যাওয়ার চেষ্টা করছে, যা ৩১ ডিসেম্বর শেষ হবে।

১৩ মাস আগে শুরু হওয়া এ কর্মসূচির অধীনে, নথিবিহীন অভিবাসীদের বেশ কয়েকটি মানদণ্ড পূরণ করার পর তাদের দেশে ফিরে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

এ প্রোগ্রামটি ৩১ ডিসেম্বরে শেষ হচ্ছে, সময়সীমার আগে প্রচুরসংখ্যক অভিবাসী দেশটির বিমানবন্দরে অপেক্ষমাণ রয়েছেন।

অনেকেই বলেছেন, এ মুহূর্তে মালয়েশিয়ার অভিবাসন চাপ সামলাতে অক্ষম। কেএলআইএ-তে অনথিভুক্ত অভিবাসীদের প্রক্রিয়া করার জন্য বিশটি কাউন্টার স্থাপন করা হলেও মাত্র ১০টি কাজ করছে।

‘অভিবাসন বিভাগ জানত পুনর্নির্মাণ কর্মসূচির শেষ মাসে, প্রচুরসংখ্যক লোক প্রস্থান করতে চাইবে। তাদের প্রস্তুত করা উচিত ছিল।’

অবৈধ অভিবাসীরা প্রয়োজনীয় প্রক্রিয়া অনুসরণ করেছেন; কিন্তু তবু অনেকে ফ্লাইট মিস করেছেন বলে অভিযোগ উঠেছে। মালয়েশিয়ার আইনকে সম্মান করেছিলেন এবং পদ্ধতিগুলো অনুসরণ করেছিলেন; কিন্তু এখন বাড়ি ফিরতে না পারায় অভিবাসীরা ব্যথিত।

সূত্র জানিয়েছে, প্রায় ১৫০ অভিবাসী প্রতিদিন তাদের ফ্লাইট মিস করেছে, প্রতি ফ্লাইটে গড়ে ৩০-৪০ জন। অভিবাসীদের মধ্যে বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনের নাগরিক রয়েছে, তাদের মধ্যে শিশু এবং গর্ভবতী মহিলাও রয়েছে।

এ বিষয়ে অভিবাসন বিভাগের সঙ্গে যোগাযোগ করা হলে এখনও কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এই সংবাদটি 1,234 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।