BengaliEnglishFrenchSpanish
২০২১ সালে প্রাকৃতিক দুর্যোগে কোটি কোটি ডলারের ক্ষতি - BANGLANEWSUS.COM
  • ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ


 

২০২১ সালে প্রাকৃতিক দুর্যোগে কোটি কোটি ডলারের ক্ষতি

newsup
প্রকাশিত ডিসেম্বর ২৯, ২০২১
২০২১ সালে প্রাকৃতিক দুর্যোগে কোটি কোটি ডলারের ক্ষতি

নিউজ ডেস্কঃ চলতি বছর জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্ব জুড়ে লাখ লাখ মানুষের জীবনে দুর্দশা নেমে এসেছে বলে জানানো হয়েছে নতুন এক গবেষণা প্রতিবেদনে। দাতব্য সংস্থা ক্রিশ্চিয়ান এইডের এই গবেষণায় চরম ১০টি প্রাকৃতিক দুর্যোগ চিহ্নিত করা হয়েছে, যেগুলোর প্রতিটিতে ক্ষয়ক্ষতি হয়েছে ১৫০ কোটি ডলারের বেশি।

এর মধ্যে গত আগস্টে যুক্তরাষ্ট্রের ওপর দিয়ে বয়ে যাওয়া শক্তিশালী ঘূর্ণিঝড় আইডা এবং জুলাইয়ে ইউরোপে দেখা দেওয়া বন্যার প্রভাব অর্থনীতিতে সবচেয়ে বেশি পড়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। বন্যা ও ঘূর্ণিঝড়ের কারণে অনেক দরিদ্র এলাকায় বহু মানুষ ভোগান্তিতে পড়েছে এবং বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছে।
ফ্রেডরিকে অটো নামের এক শীর্ষ গবেষক চলতি বছরের শুরুতে এক টুইটে বলেন, মানুষের নানা কর্মকাণ্ডের কারণে এখন জলবায়ু পরিবর্তন হচ্ছে।

এর ফলে বিশ্বের তাপমাত্রা আরো বেড়ে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণে ঝড় এবং ঘূর্ণিঝড় বেড়ে যাওয়ার মধ্যে যে সম্পর্ক আছে তার আরো বেশি বেশি প্রমাণও পাওয়া যাচ্ছে। ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি) গত আগস্টে জলবায়ু পরিবর্তন নিয়ে তাদের ষষ্ঠ মূল্যায়ন প্রতিবেদনের প্রথম অংশ প্রকাশ করেছিল।

এতে হারিকেন এবং গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের ক্ষেত্রে মানুষের বিভিন্ন কর্মকাণ্ডের প্রভাবের যে জোরালো প্রমাণ আছে—সে ব্যাপারে অনেকটাই নিশ্চিত বলে জানিয়েছিলেন প্রতিবেদনের লেখক। সূত: বিবিসি

এই সংবাদটি 1,228 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।