স্থাপত্য সৌন্দর্য্য ও সামাজিক অবদানের জন্য যুক্তরাজ্যের রিবা পুরস্কারের মনোনয়ন পেয়েছে সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতাল

STAFF USBD
প্রকাশিত January 27, 2022
স্থাপত্য সৌন্দর্য্য ও সামাজিক অবদানের জন্য যুক্তরাজ্যের রিবা পুরস্কারের মনোনয়ন পেয়েছে সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতাল
জামালউদ্দীন সাতক্ষীরা থেকে ::
চিকিৎসা সেবায় সাধারণ জনগণের দৃষ্টি কেড়েছে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সোয়ালিয়া ফ্রেন্ডশিপ হাসপাতাল। মনোরম পরিবেশে স্বল্প খরচে চিকিৎসা সেবা পেয়ে খুশি স্থানীয়রা। এছাড়া স্থাপত্য সৌন্দর্য্য ও সামাজিক অবদানের জন্য প্রতিষ্ঠানটি অর্জন করেছে রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস (রিবা) পুরস্কারের মনোনয়ন।
যুক্তরাজ্যের  রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস কর্তৃক আন্তর্জাতিক পুরস্কারের জন্য মনোনীত হয়েছে শ্যামনগরের এই ফ্রেন্ডশিপ হাসপাতাল। দৃষ্টিনন্দন এই হাসপাতালটির বৈশিষ্ট হলো নীচ দিয়ে বয়ে চলা পানির প্রবাহ। রয়েছে বৃষ্টির পানি ধরে রাখার বিশেষ ব্যবস্থা। স্বল্প খরচে স্বাস্থ্যসেবা ও দৃষ্টিনন্দন সৌন্দর্য্যরে জন্য ইতোমধ্যে প্রশংসা কুড়িয়েছে হাসপাতালটি। সবধরণের রোগীই দেখা হয় হাসপাতালে। রয়েছে সার্জারীর ব্যবস্থা। রোগীদের ভিড় বাড়তে শুরু করেছে ৮০ শয্যা বিশিষ্ট হাসপাতালটিতে।
শ্যামনগর ফ্রেন্ডশিপ হাসপাতালের ব্যবস্থাপনা কর্মকর্তা
পলাশ বারুই জানান,আমাদের কাছে সবধরণের রোগী আসে। তার মধ্যে বেশি আসে চোখ ও পেইনের রোগী। আউটডোরে ৬ জন চিকিৎসক বসেন। এছাড়া তিনজন কনসালট্যান্ট বসেন। ডেন্টাল,আই,পিজিওথেরাপী ও জেনারেল পিজিশিয়ান বসেন। ইনডোরে রোগী ভর্তিও থাকে। আমাদের এখানে ২৪ ঘন্টাই ইমার্জেন্সি চালূ থাকে। সপ্তাহের সবকয়দিন আউটডোরে রোগী দেখা হয়। বিশেষজ্ঞ চিকিৎসকেরা চিকিৎসা সেবা দিয়ে থাকেন। দুই বছর পরপর বিশ্বের সেরা স্থাপনার পুরস্কার দেয় যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস (রিবা)। স্থাপনার নকশায় শ্রেষ্টত্ব ও অর্থপূর্ণ সামাজিক অবদানের কারণে প্রদেয় পুরস্কারের মনোনয়ন তালিকায় সেরা দুইয়ে অবস্থান করছে শ্যামনগরের ফ্রেন্ডশিপ হাসপাতাল।
ফ্রেন্ডশিপ হাসপাতালের রক্ষণাবেক্ষণ বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা, আহসান-উল-হক রতন জানিয়েছে,বিভা এ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছে এজন্য,উপকূলীয় এলাকার প্রাকৃতিক পরিবেশের সাথে সাদৃশ্য রেখে ডিজাইন তৈরি করেছেন। যিনি তৈরি করেছেন কাসেফ মাহবুব চৌধুরী,তিনি আগেও গাইবান্ধায় একই রকম হাসপাতালের জন্য আগা খান এ্যাওয়ার্ড পেয়েছিলেন। হাসপাতালকে দুইভাগে ভাগ করা হয়েছে দুটি ক্যানেল দ্বারা। এছাড়া সবখানে পর্যপ্ত আলোবাতাস রয়েছে। গরমকালে তেমন গরম লাগেনা। লোকাল সামগ্রী দিয়ে হাসপাতাল নির্মাণ করা হয়েছে। শ্রমিকও স্থানীয়। এসব বিবেচনায় রিবা এ্যাওয়ার্ডের জন্য মনোনিত হয়েছে এই হাসপাতাল।
শ্যামনগর উপজেলা সদর থেকে পাঁচ কি.মি. পশ্চিমে সোয়ালিয়া গ্রামে ১৪ কোটি টাকা ব্যয়ে দুই একর জায়গায় নির্মিত হয়েছে ফ্রেন্ডশিপ হাসপাতাল। নিপুন নির্মাণ শৈলিতে ৪৭ হাজার ৭৭২ বর্গফুট জায়গায় গড়ে তোলা হয়েছে ২০টি ভবন বিশিষ্ট এ স্থাপনা। ২০১৮ সালের মধ্যভাগে শুরু হয় হাসপাতালের চিকিৎসাসেবার কার্যক্রম।

এই সংবাদটি 1,231 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।