তরুণ আলেমদের ক্যারিয়ার ভাবনা আলেমেরা উন্নত শিক্ষার দিকে ঝুকছেন

newsup
প্রকাশিত June 27, 2022
তরুণ আলেমদের ক্যারিয়ার ভাবনা  আলেমেরা উন্নত শিক্ষার দিকে ঝুকছেন

ধর্ম: হালাল উপার্জন ফরজ ইবাদাত। বিজ্ঞান ও প্রযুক্তির উৎকর্ষতার এ যুগে সুন্দর জীবন গঠনে উন্নত ও সম্মানী পেশার দিকে ছুটছে মানুষ। বিশ্বায়নের এ যুগে নিজেকে মেলে ধরতে পিছিয়ে নেই তরুণ আলেমরাও। এক সময় শুধু মসজিদ মাদ্রাসামুখী আলেম সমাজ বর্তমানে বিভিন্ন পেশায় যুক্ত হচ্ছেন। মাদ্রাসাগুলো থেকে যে হারে মাওলানা হয়ে বের হচ্ছেন সে তুলনায় মসজিদ মাদ্রাসা যথেষ্ট কম।
চলতি বছর সদ্য মাস্টার্স স্বীকৃতিপ্রাপ্ত (ইসলামিক স্টাডিজ ও অ্যারাবিকে) কওমি মাদ্রাসার সম্মিলিত শিক্ষাবোর্ড আল হাইয়াতুল উলইয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ থেকে তাকমিল পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ২৪ হাজার ৯২৩ শিক্ষার্থী। ছাত্র রয়েছেন ১৫ হাজার ৩৬ জন আর ৯ হাজার ৮৯৩ জন ছাত্রী। এ ছাড়া কামিল পরীক্ষা দিয়েও মাওলানা হচ্ছেন হাজারো তরুণ আলেম। তাদের কর্মক্ষেত্র সম্পর্কে বিস্তারিত লিখেছেন-আহমদ ইসলামাবাদী
অনুবাদ, সম্পাদনা ও লেখালেখি : ক. মাদ্রাসাপড়ুয়া তরুণ আলেমরা অনুবাদক ও সম্পাদক পেশায় নিজেকে নিয়োজিত করতে পারেন। আরবি, বাংলা, উর্দু, ইংরেজি ভাষায় অনেক তরুণ আলেমদের ভাষা দক্ষতা রয়েছে। ভাষাজ্ঞান কাজে লাগিয়ে আরব বিশ্বসহ উপমহাদেশের বিভিন্ন লেখকদের বই অনুবাদ করে নিজেকে নিয়ে যেতে পারেন এক অনন্য উচ্চতায়। এ ছাড়াও বিভিন্ন বইয়ের সম্পাদনায়ও নিজেকে মেলে ধরতে পারেন তারা। এক্ষেত্রে ঢাকার বাংলাবাজারসহ দেশের বিখ্যাত প্রকাশনীগুলোর সঙ্গে যোগাযোগ করে নিজ যোগ্যতায় কাজ করতে পারেন।

এই সংবাদটি 1,231 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।