ইতালিতে বাংলাদেশ‌ প্রবাসী কল্যাণ পরিষদের পরিচিতি সভা অনুষ্ঠিত: প্রবাসীদের প্রতিটি বিমানবন্দরে হয়রানিমুক্ত যাতায়াতের দাবি

newsup
প্রকাশিত July 22, 2022
ইতালিতে বাংলাদেশ‌ প্রবাসী কল্যাণ পরিষদের পরিচিতি সভা অনুষ্ঠিত: প্রবাসীদের প্রতিটি বিমানবন্দরে হয়রানিমুক্ত যাতায়াতের দাবি

ইতালি থেকে: বাংলাদেশী প্রবাসীদের অধিকার আদায়ে বাংলাদেশ প্রবাসী কল্যাণ পরিষদ বিশ্ব ব্যাপী কাজ করে যাচ্ছে। এই সংগঠন সম্মানীত ব্যক্তিবর্গের সমন্বয়ে গঠিত সম্পূর্ণ অরাজনৈতিক বাংলাদেশী প্রবাসীদের কল্যাণার্থে প্রতিষ্ঠিত।

ইতালিতে প্রবাসী বাংলাদেশীদের নিয়ে গঠিত বাংলাদেশ প্রবাসী কল্যাণ পরিষদ ইতালির এক পরিচিতি সভার ও ঈদ পুনর্মিলনীর আয়োজন করা হয়েছে। ১৮ই জুলাই সোমবার রাজধানী রোমের স্হানীয় একটি রেস্টুরেন্টে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত মো: শামীম আহসান। সংগঠনের সভাপতি অলি উদ্দিন শামীমের সভাপতিত্বে ও সঞ্চারী সংগীতায়নের কর্ণধার সুস্মিতা সুলতানার পরিচালনায় শুরুতেই কোরআন তেলাওয়াত করেন পরিষদের ধর্ম বিষয়ক সম্পাদক মোঃ বিল্লাল হোসেন। পরে শুভেচ্ছা বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মনোয়ার ক্লার্ক। এসময় অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব আসিফ আনাম সিদ্দিকী, বাংলাদেশ সেন্টার লন্ডনের সিনিয়র ভাইস চেয়ারম্যান মুহিবুর রহমান মুহিব, বাংলাদেশ আমেরিকা এসোসিয়েশনের সভাপতি ময়নুল হক চৌধুরী হেলাল, বাংলাদেশ প্রবাসী কল্যাণ পরিষদের উপদেষ্টা‌ বীর মুক্তিযোদ্ধা লুৎফুর রহমান, বাংলাদেশ সমিতি ইতালি সাবেক সভাপতি নূরে আলম সিদ্দিকী বাচ্চু, বাংলাদেশ এসোসিয়েশন নাপোলি সভাপতি জয়নাল আবেদীন হাজারী, মহিলা সমাজ কল্যাণ সমিতি ইতালির সভাপতি লায়লা শাহ, মহিলা সংস্থা ইতালির সাধারণ সম্পাদক সৈয়দা মাসুদা আক্তার এছাড়াও ইউরোপিয়ান প্রবাসী বাংলাদেশী এসোসিয়েশন (ইপিবিএ), পাবনা জেলা সমিতি, মানিকগঞ্জ জেলা সমিতি, সেন্তসেল্লে ঐক্য‌ পরিষদ, রোম বিডি স্পোর্টিং ক্লাব, জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদ ইতালি সহ রোমের আঞ্চলিক, সামাজিক, রাজনৈতিক, ব্যবসায়িক, সাংস্কৃতিক ও সাংবাদিক সংগঠনের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দ।

বক্তারা বলেন: বাংলাদেশ প্রবাসী কল্যাণ পরিষদের মাধ্যমে বাংলাদেশে প্রবাসীদের জমি জমা নিয়ে বিভিন্ন সমস্যার সমাধান ও পাশাপাশি প্রবাসীরা বিমানবন্দরে কাষ্টমস, ইমিগ্রেশন সহ বিমানবন্দরে বিভিন্ন প্রতিকূলতার সম্মূখীন হচ্ছেন। প্রবাসীদের স্বার্থে প্রতিটি বিমানবন্দরে হয়রানিমুক্ত যাতায়াতের ব্যবস্থা করারও দাবি জানান বক্তারা।

অনুষ্ঠানের প্রধান অতিথি রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান বলেন বাংলাদেশ প্রবাসী কল্যাণ পরিষদ আঞ্চলিক রাজনৈতিক ভেদাভেদ এর উর্ধে সকল প্রবাসীদের জন্য সমান ভাবে কাজ করবে এবং বাংলাদেশ দূতাবাস ইতালী সব সময় প্রবাসীদের কল্যাণে পরিষদকে সহযোগিতা করবে।

পরিষদের সাধারণ সম্পাদক মনোয়ার ক্লার্ক তার বক্তব্যে পরিষদের কার্যক্রম ও করণীয় বিষয় তুলে ধরে বলেন ইতিমধ্যে আমরা বাংলাদেশ প্রবাসী কল্যাণ পরিষদের পক্ষ থেকে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের‌ পররাষ্ট্র মন্ত্রী পরিষদের প্রধান পৃষ্ঠপোষক ড,এ কে আব্দুল মোমেন এর সাথে সৌজন্য সাক্ষাতে প্রবাসীদের প্রত্যাশা ও বিভিন্ন সমস্যা উত্থাপন করা হয়েছে। এতে মন্ত্রী মহোদয় আশ্বস্ত করে বলেন বাংলাদেশ সরকার সব সময় প্রবাসীদের জন্য সব ধরনের সুযোগ সুবিধা প্রদান করতে অঙ্গীকারবদ্ধ। অতিদ্রুত প্রবাসীদের জন্য বিশেষ ট্রাইবুনাল গঠন করে প্রবাসীদের সমস্যা সমাধান করা হবে।

সংগঠনের সভাপতি অলি উদ্দিন শামীম সমাপনী বক্তব্যতে বাংলাদেশ দূতাবাস তথা বাংলাদেশ সরকারের কাছে প্রতি বছর ৩০শে ডিসেম্বর বহির্বিশ্বে একসাথে এন আর বি ড্যে পালনের দাবি জানিয়ে‌ আগামী ৪ই সেপ্টেম্বর বর্ণাঢ্য আয়োজনে নবগঠিত কার্যনির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠানের ঘোষনা করেন।

এই সংবাদটি 1,227 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।