কথা বলতে পারছেন না সালমান রুশদী, হারাতে পারেন চোখ - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ৩:৩৪, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

কথা বলতে পারছেন না সালমান রুশদী, হারাতে পারেন চোখ

newsup
প্রকাশিত আগস্ট ১৩, ২০২২
কথা বলতে পারছেন না সালমান রুশদী, হারাতে পারেন চোখ

ডেস্ক রিপোর্ট : নিউইয়র্কে হামলায় গুরুতর আহত ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদির ‘খবর ভালো নয়’ বলে জানিয়েছেন তার মুখপাত্র। তার গলা ও পাকস্থলীতে ছুরিকাঘাত করা হয়েছে এবং তিনি চোখ হারাতে পারেন।

অ্যান্ড্রু ওয়াইলি এক বিবৃতিতে বলেছেন যে, মিস্টার রুশদীকে মঞ্চেই আক্রমণ করা হয়েছে এবং এখন তিনি হাসপাতালের ভেন্টিলেশনে রয়েছেন ও কথা বলতে পারছেন না।

তার ওপর হামলার ঘটনায় পুলিশ নিউজার্সি থেকে ২৪ বছর বয়সী হাদি মাতার নামে একজন সন্দেহভাজনকে আটক করেছে।

শুক্রবার (১২ আগস্ট) যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক এক অনুষ্ঠানের মঞ্চে তার ওপর হামলা চালানো হয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, হামলার সময় বুকার পুরস্কার জয়ী এই লেখক একটি অনুষ্ঠানে কথা বলছিলেন। এ সময় এক ব্যক্তি দৌড়ে মঞ্চে উঠে ছুরি নিয়ে তার ওপর হামলা চালায়। তাৎক্ষণিকভাবে তাকে হাসপাতালে নেওয়া হয়। হামলাকারীকে আটকে রাখা হয়েছে।

উল্লেখ্য, সালমান রুশদি ১৯৮৮ সালে ‘দ্য স্যাটানিক ভার্সেস’ বইটি প্রকাশের পর থেকেই হত্যার হুমকি পেয়ে আসছেন। অনেক মুসলিম এই বইটিতে তাদের ধর্মের অবমাননা করা হয়েছে বলে মনে করেন।

বইটি প্রকাশিত হওয়ার পর প্রায় ৯ বছর সালমান রুশদিকে আত্মগোপনে থাকতে হয়েছিল। এরপর বইটি অনেক দেশে নিষিদ্ধ করা হয়। শুধু তাই নয়, বইটি প্রকাশিত হওয়ার এক বছর পর ইরানের তৎকালীন সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লাহ খোমেনি সালমান রুশদিকে হত্যার ডাক দেন এবং ৩০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেন।

বইটি প্রকাশিত হওয়ার পর বিভিন্ন দেশে সহিংসতা ছড়িয়ে পড়ে, তাতে অন্তত ৫৯ জন মানুষ নিহত হয়।

সূত্র: বিবিসি

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।