চরে কৃষকের স্বপ্ন - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, দুপুর ২:৫৩, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ


 

চরে কৃষকের স্বপ্ন

banglanewsus.com
প্রকাশিত অক্টোবর ৩, ২০২২
চরে কৃষকের স্বপ্ন

ডেস্ক রিপোর্ট: কুড়িগ্রামের ব্রহ্মপুত্র, ধরলা, দুধকুমার, তিস্তাসহ নদ-নদী অববাহিকায় পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে জেগে ওঠা চরাঞ্চলগুলোতে শেষ সময়ে আমন চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।
বন্যার ক্ষতি পুষিয়ে নিতে নতুন করে জেগে ওঠা বিস্তীর্ণ চরাঞ্চলের পলিযুক্ত কাঁদা-মাটিতে আমন চারা রোপণের মাধ্যমে ভবিষ্যৎ অর্থনৈতিক উন্নয়নের স্বপ্ন বুনছেন নদ-নদী বেষ্টিত প্রত্যন্ত এলাকার মানুষজন।
লোকালয়ের উঁচু জমিতে বোনা আমনের চারা তুলে নৌকায় নিয়ে ছুটছে জেগে ওঠা চরে। সেই কচি চারা কোনো হালচাষ ছাড়াই পানি নেমে যাওয়া প্রকৃতির তৈরি কর্দমাক্ত চরের জমিতে রোপণ করছে।
ব্রহ্মপুত্রের বিস্তীর্ণ চরাঞ্চল এখন কচি সবুজ আমন চারা ও ছোট ছোট ধানগাছে যেন সুজলা-সুফলা বাংলাদেশের সবুজ প্রান্তর। যেদিকে চোখ যায় চারিদিকে শুধু সবুজ আর সবুজের সমারোহ। লোকালয় থেকে ছোট ছোট ডিঙ্গি নৌকাযোগে চরের দিকে ছুটছেন কৃষক-দিনমজুররা। চরে সারি সারি ডিঙি নৌকা বেঁধে রেখে পলি-কাঁদাযুক্ত উর্বর জমিতে স্বপ্ন বোনার কর্মযজ্ঞে ব্যস্ত হয়ে পড়ছেন তারা।পলিযুক্ত উর্বর চরের মাটিতে তেমন কোনো পরিশ্রম বা খরচ ছাড়াই অধিক ফলনের স্বপ্ন নিয়ে দিনভর চরাঞ্চলের জমিতে ধানের চারা রোপণ ও পরিচর্যা শেষে গোধূলি লগ্নে ডিঙি নৌকা নিয়ে ফিরছে লোকালয়ে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।