ট্রাফিক লাইট অচল - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ৬:৩৩, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ


 

ট্রাফিক লাইট অচল

newsup
প্রকাশিত অক্টোবর ২৭, ২০২২
ট্রাফিক লাইট অচল

Traffic Light icon in flat style. Semaphore isolated on white background. Simple traffic lights with red, yellow, green lights - go, wait, stop. Vector illustration EPS 10.

বিশেষ প্রতিবেদন: রোদ-বৃষ্টিতে দাঁড়িয়ে দায়িত্ব পালন করা ট্রাফিক পুলিশ সদস্যদের মাঝে একটু স্বস্তি ফেরাতে পারে রাস্তার মোড়ে মোড়ে অকার্যকর সিগন্যাল লাইটগুলো। সিগন্যাল সচল থাকলে আর চালকরা একটু সচেতন হলেই কায়িক পরিশ্রম ও জীবনের ঝুঁকি উভয়ই কমে ট্রাফিক পুলিশ সদস্যদের। রাজধানীর অধিকাংশ সিগন্যাল লাইট এখন কী কাজে আসছে জানতে চাইলে কোনও উত্তর নেই ঢাকা মেট্রোপলিটন (ডিএমপি) পুলিশের ট্রাফিক বিভাগের কাছে। রাজধানীর মতিঝিল, গুলিস্তান, পল্টন, শাহবাগ, কাকরাইল, শান্তিনগর, মালিবাগ, মগবাজার, কারওয়ান বাজার, ফার্মগেট, নিউ মার্কেট, চকবাজারসহ পুলিশ প্লাজা থেকে গুলশান ১ নম্বর ও ২ নম্বর চত্বর, নেভি সদর দফতর, মহাখালী ও সৈনিক ক্লাব থেকে কচুক্ষেত, মিরপুর কল্যাণপুরে সরেজমিন ঘুরে দেখা যায় সিগন্যাল লাইটগুলোর বেহাল দশা। ব্যয়বহুল এই লাইটগুলো ট্রাফিক পুলিশের কোনও কাজে আসছে না।

রাজধানীর দুই সিটির আওতাধীন অধিকাংশ ট্রাফিক সিগন্যাল লাইট অকার্যকর হয়ে পড়েছে। কোথাও কোথাও লাইট ভেঙে পড়ে আছে, আবার কোথাও শুধু স্ট্যান্ড আছে, লাইট নেই। যাও আছে তার অধিকাংশই জ্বলে না। রাজধানীর কোথাও কার্যকর নেই সিগন্যাল লাইটের মাধ্যমে ট্রাফিক নিয়ন্ত্রণ। পুলিশের পক্ষ থেকে পরীক্ষামূলক কোথাও কোথাও চালু হওয়ার কথা বলা হলেও অবস্থা দেখে বোঝার উপায় নেই।
কী কাজে আসছে ট্রাফিক লাইট?
তবে সরেজমিন ভিন্ন চিত্র দেখা যায় গুলশান ১ নম্বর ও ২ নম্বর চত্বরে। দিনে সিগন্যাল লাইট তেমন কার্যকর না থাকলেও শুক্রবার রাতে দেখা যায় লাল, সবুজ ও হলুদ বাতির ইশারা মানছে কিছু মোটরসাইকেল ও প্রাইভেটকার চালক। এছাড়া সৈনিক ক্লাব থেকে কচুক্ষেত পর্যন্ত রাস্তায় আইনশৃঙ্খলা বাহিনীর কোনও উপস্থিতি না থাকার পরও সিগন্যাল লাইটের সংকেত অমান্য করা তো দূরের কথা, ওভারটেকিংও করে না চালকেরা।
গুলশান ২ নম্বর চত্বরে মোটরসাইকেল চালক রাহুল বলেন, এখানে সবাই সিগন্যাল মানে। তাদের সঙ্গে তাল মিলিয়ে চলি। আর রাতে গুলশান এলাকায় অনেককে বেপরোয়া গাড়ি চালাতে দেখা যায়। একটু দেখে শুনে রাস্তা পার হওয়াই ভালো।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।