BengaliEnglishFrenchSpanish
মশা মারতে বিমানবন্দরে বসবে ফ্রান্সের ফাঁদ - BANGLANEWSUS.COM
  • ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ


 

মশা মারতে বিমানবন্দরে বসবে ফ্রান্সের ফাঁদ

newsup
প্রকাশিত নভেম্বর ৮, ২০২২
মশা মারতে বিমানবন্দরে বসবে ফ্রান্সের ফাঁদ

বিশেষ প্রতিবেদন: মশার উপদ্রব থেকে রক্ষা পেতে নানামুখী পদক্ষেপ নিচ্ছে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ। ইতোমধ্যে রাসায়নিক ওষুধ প্রয়োগের বাইরেও মশা তাড়াতে প্রাকৃতিক পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। গাঁদা, লেমন গ্রাস ও তুলসি গাছের মতো মশা নিরোধক চারা বিমানবন্দর এলাকায় লাগানো হয়েছে। বিমানবন্দরে এয়ার ও ল্যান্ড সাইডের বিভিন্ন খাল ও পুকুরে গাপ্পি মাছ ছাড়া হয়েছে। এবার বিমানবন্দরে ফ্রান্সের প্রযুক্তির মশা মারার ফাঁদ বসানোর উদ্যোগ নিচ্ছে কর্তৃপক্ষ।

জানা গেছে, ফ্রান্সের QISTA কোম্পানির তৈরি মসকিটো ট্র্যাপ মেশিন পরীক্ষামূলকভাবে উত্তরায় ব্যবহার করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এ মেশিনটি আশপাশের মশাকে আকৃষ্ট করে ফাঁদে আটকাতে সক্ষম। কৃত্রিমভাবে মানুষের ঘামের গন্ধ ও কার্বন-ডাই অক্সাইড ব্যবহার করে এই ফাঁদ মশাদের আকৃষ্ট করে। এরপর মশা ফাঁদে আটকা পড়ে।

জানা গেছে, মশা নিধনের উদ্দেশ্যে ৩ নভেম্বর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ও ডিএনসিসি’র মধ্যে একটি সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। উত্তর সিটির ফাঁদের বিষয়টি সেখানে আলোচনায় আসে। বিমানবন্দরের ক্যানোপি, সিআইপি গেট, অ্যাপ্রোন এরিয়াসহ বিভিন্ন জায়গায় মশা মারতে সাতটি ফাঁদ পরীক্ষামূলকভাবে স্থাপনের বিষয়ে আলোচনা হয়। পরবর্তীতে QISTA-এর বাংলাদেশি প্রতিনিধি গিগা পাওয়ার করপোরেশনকে জরুরি ভিত্তিতে মশা মারার ফাঁদ স্থাপন করতে চিঠি দেয় বিমানবন্দর কর্তৃপক্ষ।

এই সংবাদটি 1,225 বার পড়া হয়েছে

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।