ফ্রান্সে বাংলাদেশের সফল ব্যবসায়ীর প্রতিষ্ঠানে কাজ করছে অসংখ্য বাংলাদেশী

newsup প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩
ফ্রান্সে বাংলাদেশের সফল ব্যবসায়ীর প্রতিষ্ঠানে কাজ করছে অসংখ্য বাংলাদেশী

মোঃবিলাল উদ্দিন,বিশেষ প্রতিনিধিঃ বলছিলাম প্যারিস নিবাসী শাহ গ্রুপের চেয়ারম্যান সাত্তার আলী সুমন ওরফে শাহ আলমের কথা। ১৯৯০ এর দিকে প্যারিসে আসেন জীবিকার উদ্দেশ্যে। শুরুতে নানা রকম চাকুরী করলেও কুমিল্লার কৃতি সন্তান শাহ আলমের মনের ভিতর কাজ করছিল উদ্যোক্তা হবার স্বপ্ন।

অল্প দিনেই নেমে পড়েন ব্যবসায়। একে একে প্রতিষ্ঠান গড়তে থাকেন সফলতার সাথে। তার প্রতিষ্ঠানসমূহের কর্ম সংস্থান হতে থাকে বন্ধু-বান্ধব থেকে শুরু করে অচেনা প্রবাসী বাংলাদেশীদের। প্যারিসের নাম করা সুপারমার্কেট শাহ ক্যাশ এন্ড ক্যারি, শাহ এক্সপোর্ট ইমপোর্ট, শাহ রেস্টুরেন্ট-১, শাহ রেস্টুরেন্ট-২, প্যারিসের একমাত্র বাংলাদেশী প্রেস সেবা আলফা-ওমেগা মাল্টি সার্ভিসেস ও সর্বশেষ সংযোজন শাহ ফুডস এসবই শাহ গ্রুপের প্রতিষ্ঠান যা তিলে তিলে গড়ে তুলেছেন শাহ আলম।

ব্যক্তিগত জীবনে ৩ কন্যা সন্তানের জনক তিনি, থাকছেন পরিবার সহ প্যারিসে। ইতিপূর্বে তার অর্জনের জন্য ইউরোবাংলা বিজনেস সামিট ও এনআরবি বিজনেস নাইটস ২২ এওয়ার্ড সহ পেয়েছেন নানা পুরষ্কার ও স্বীকৃতি। বর্তমানে ফ্রান্স বাংলাদেশ বিজনেস ফোরাম -এফবিবিএফ এর সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করে যাচ্ছেন।

তার এ সাফল্যের পেছনের সবচেয়ে বড় সহযোগী হাতটি ছিল তার সহধর্মিনীর। মিসেস শাহ আলম এখনো নিজেই প্রতিষ্ঠানগুলোতে নিয়মিত সময় দেন ও তদারকি করেন। তার সহযোগিতা ও উৎসাহ ছাড়া হয়তো এত কিছু সম্ভব হত না বলে মনে করেন শাহ আলম।
প্রতিবেদকের সাথে আলাপ কালে, তিনি তরুনদের উদ্দেশ্য করে বলেন, চাকুরী করা খারাপ নয়। তবে সকলেই চাকুরী প্রার্থী হলে সমাজে বেকারত্ব বাড়ে। তাই বলিষ্ঠ পদক্ষেপ নিয়ে উদ্যোক্তা হবার চেষ্টা করা উচিত। তবে শুরুতেই বড় বিনিয়োগকে নিরুৎসাহিত করে তিনি বলেন, লাভের পাশাপাশি ঝুঁকি থাকে বিধায় একেবারে ছোট থেকেই শুরু করা উচিত।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।