রমজানে সৌদির পবিত্র দুই মসজিদে ৪ কোটিরও বেশি মুসল্লির নামাজ আদায় - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, বিকাল ৩:২৭, ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ


 

রমজানে সৌদির পবিত্র দুই মসজিদে ৪ কোটিরও বেশি মুসল্লির নামাজ আদায়

newsup
প্রকাশিত এপ্রিল ১৫, ২০২৩
রমজানে সৌদির পবিত্র দুই মসজিদে ৪ কোটিরও বেশি মুসল্লির নামাজ আদায়

ডেস্ক নিউজঃ রমজান মাসের শুরু থেকে এ পর্যন্ত ২০ দিনে ইসলাম ধর্মাবলম্বীদের দুই পবিত্র মসজিদ কাবা শরিফে ও মসজিদে নববি জিয়ারত ও নামাজ আদায় করছেন প্রায় ৪ কোটি ৩০ লাখ মুসল্লি। তারমধ্যে কেবল কাবা শরিফ জিয়ারত করা মুসল্লির সংখ্যা ২ কোটি ২০ লাখেরও বেশি। সৌদি সরকারের কাবা শরিফ ও মসজিদে নববি বিষয়ক প্রশাসনিক দপ্তরের প্রেসিডেন্ট ডা. শেখ আবদুলরহমান বিন আবদুলাজিজ আল-সুদাইসের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সৌদির রাষ্ট্রায়ত্ত বার্তাসংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)।

সৌদিতে রমজান মাস শুরু হয়েছে ২৩ মার্চ থেকে। এসপিএকে আল-সুদাইস বলেন, রমজানের প্রথম থেকেই বিপুল পরিমাণ ওমরাহযাত্রী আসছেন কাবা শরিফ জিয়ারত করতে। তিনি আরও জানান, কাবা শরিফে নামাজ পড়তে আসা ওমরাহযাত্রীদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করতে বিশেষ কিছু পরিকল্পনাও নিয়েছে তার দপ্তর।

সেই পরিকল্পনা অনুযায়ী, রমজানের প্রথম থেকেই কাবা শরিফ চত্বর ধোয়া হচ্ছে দিন অন্তত ১০ বার; আর এ কাজে নিযুক্ত করা হয়েছে চার হাজারেরও বেশি শ্রমিককে। এছাড়া বিশাল এই মসজিদটি জীবাণুমুক্ত রাখতে নিয়োগ করা হয়েছে ৭০টি কর্মীদল।

মসজিদ চত্বর পরিষ্কার রাখার কাজে ব্যবহার করা হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন রোবটও। অন্তত ১১ টি রোবটকে এ কাজে লাগানো হচ্ছে বলে এসপিএকে জানিয়েছেন আল-সুদাইস। এছাড়া মসজিদের প্রার্থনা হল থেকে মুসল্লিদের পার্কিং লট পর্যন্ত এগিয়ে দেওয়ার জন্য মসজিদ চত্বরে রাখা হয়েছে প্রায় ৮ হাজার গাড়ি। মুসল্লিদের মসজিদে প্রবেশ ও নির্গমনে সহায়তার জন্য ১৬০ জনেরও বেশি কর্মী সারাক্ষণ তৎপর আছেন। সুদাইস আরও জানান জানান, কাবা শরিফের সার্বিক রক্ষণাবেক্ষণে অন্যান্য কর্মীদের পাশপাশি রয়েছেন ৯০ জনেরও বেশি ইঞ্জিনিয়ার।

মসজিদে নববি

চলতি রমজানে যতসংখ্যক মুসল্লি কাবা শরিফ জিয়ারত করেছেন, তার প্রায় সমান সংখ্যক মসুল্লি নামাজ আদায় করেছেন মদিনার মসজিদে নববিতেও। রমজানের প্রথম ২০ দিনে ২ কোটি ১০ লাখেরও বেশি মুসল্লি মসজিদে নববিতে নামাজ আদায় করছেন বলে এসপিএকে নিশ্চিত করছেন আল-সুদাইস।

‘রমজান মাসের হিসেবসহ গত ৯ মাসে কাবা শরিফ ও মসজিদে নববিতে নামাজ আদায়কারী মুসল্লির সংখ্যা প্রায় ১৭ কোটি,’ এসপিএকে বলেন আল সুদাইস। মসজিদে নববির ভেতরে ইসলাম ধর্মের প্রবর্তক হযরত মুহম্মদ (সা.)’র সমাধি রয়েছে; তার নাম আল রাওদা আল শরিফা। যদিও হজ ও ওমরাহযাত্রীদের জন্য নবীর সমাধি জিয়ারত আবশ্যিক নয়, তবে যাত্রীদের অনেকেই এ সমাধি জিয়ারত করেন।

চলতি বছরের রমজানে লাখ লাখ মুসল্লি আল রাওদা আল শারিফা জিয়ারত করেছেন উল্লেখ করে এসপিএকে আল-সুদাইস বলেন, ‘আমরা আশা করছি, রমজান শেষ হওয়ার আগে এই সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যাবে।’

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।