ইতিহাস গড়লেন দুই বাংলাদেশি শিক্ষার্থী - BANGLANEWSUS.COM
  • ৩রা জুন, ২০২৩ খ্রিস্টাব্দ

 

ইতিহাস গড়লেন দুই বাংলাদেশি শিক্ষার্থী

newsup
প্রকাশিত মে ২১, ২০২৩
ইতিহাস গড়লেন দুই বাংলাদেশি শিক্ষার্থী

ডেস্ক রিপোর্ট: সম্প্রতি ইউনিভার্সিটি অফ গ্লোশটারশায়ারে ছাত্র ইউনিয়ন নির্বাচনে বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন বাংলাদেশি দুই শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়টিতে প্রায় দশ হাজারের অধিক শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছেন। নির্বাচিত বাংলাদেশিরা হলেন- প্রকৌশলী আমিনুল ইসলাম রানা এবং এম এম রাজীব।

জানা যায়, ছাত্র ইউনিয়নে নির্বাচিত রাজিব মূলত ব্লাক এশিয়ান বা মাইনর গ্রুপদের নিয়ে কাজ করবেন। আর রানা জাতীয় ছাত্র ইউনিয়নে উক্ত বিশ্ববিদ্যালয়কে প্রতিনিধিত্ব করবেন। যেখানে ইংল্যান্ডের প্রায় ১৫০টি বিশ্ববিদ্যালয় থেকে দুজন করে প্রতিনিধি জাতীয় সম্মেলনে যোগ দিয়ে জাতীয় নেতা নির্বাচন করবেন। যদি তিনি সমগ্র ব্রিটেনের ছাত্রদের নেতা নির্বাচিত হতে পারেন তবে তা বাংলাদেশের ইতিহাসে অনন্য কৃতিত্ব হয়ে থাকবে।

ছাত্র ইউনিয়নের এই নির্বাচন ১৬মে থেকে ১৮মে পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকেল তিনটা পর্যন্ত ভোটিং সেন্টারে উপস্থিত থেকে শিক্ষার্থীরা ভোট দিয়েছেন। আর নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে ১৯শে মে দুপুর ১২টা থেকে বিকেল ৫টার মধ্যে। নির্বাচিতদের অভিবাদন জানাচ্ছেন সর্বস্তরের বাংলাদেশি, আফ্রিকা এবং দক্ষিণ এশিয়ার তথা সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়টি ১৮৪৭ সালে প্রতিষ্ঠিত হয়। আর ২৪ বছর পরে এ বিশ্ববিদ্যালয় ২০০ বছর পূর্ণ করবে। এই ২০০ বছরের ইতিহাসে কখনোই দুই জন বাঙালি শিক্ষার্থী একইসঙ্গে ছাত্র ইউনিয়নের নির্বাচনে জয়লাভ করেনি।

আমিনুল ইসলাম রানা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী। যুক্তরাজ্যে উচ্চশিক্ষার জন্য পাড়ি দেওয়ার পূর্বে তিনি বাংলাদেশের শিক্ষা ক্ষেত্রে নিয়োজিত ছিলেন এবং সর্বশেষ স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের প্রধান কার্যালয়ে আইটি প্রকৌশলী হিসেবে বেশ কয়েক বছর নিয়োজিত ছিলেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।