নিশ্চিত করলো বেইজিং - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ৯:৪২, ১লা ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

নিশ্চিত করলো বেইজিং

newsup
প্রকাশিত সেপ্টেম্বর ৪, ২০২৩
নিশ্চিত করলো বেইজিং

ইন্টারন্যাশনাল ডেস্ক: ভারতের দিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে অংশ নিচ্ছেন না চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। তার পরিবর্তে যোগ দিচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াং। সোমবার (৪ সেপ্টেম্বর) দুপুরে সংবাদ সম্মেলনে নিশ্চিত করেছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়।

জি-২০ সম্মেলনের এবারের আয়োজক দেশ ভারত। শি জিনপিংয়ের অংশগ্রহণ নিয়ে কয়েকদিন ধরে ধোঁয়াশা তৈরি করে রেখেছিল বেইজিং। বিষয়টি আজ নিশ্চিত করেছে দেশটি। একাধিক কূটনৈতিক সূত্রের বরাতে এর আগে আন্তর্জাতিক সংবাদমাধ্যম তার অংশ না নেওয়ার বিষয়ে খবর প্রকাশ করে।

সোমবার নিয়মিত সংবাদ সম্মেলনে চীনা মুখপাত্র মাও নিং বলেছেন, ‘জি-২০ একটি আন্তর্জাতিক অর্থনৈতিক সম্মেলন। চীন সবসময় এটিকে গুরুত্ব দেওয়ার পাশাপাশি সক্রিয়ভাবেই অংশ নিচ্ছে। তবে কী কারণে প্রেসিডেন্ট শি এই প্রথমবার জি-২০ তে যোগ দিচ্ছেন না– এমন প্রশ্ন ছুড়ে দেন সাংবাদিকরা। কিন্তু বিষয়টি এড়িয়ে যান তিনি। এবারের শীর্ষ অর্থনৈতিক সম্মেলনে অংশ নিতে ভারতে আসছেন বাইডেন। তবে শি অংশ না নেওয়ায় হতাশা প্রকাশ করেছেন তিনি। রবিবার সাংবাদিকদের বাইডেন বলেন, আমি হতাশ… কিন্তু তার (শি জিনপিং) সঙ্গে আমার দেখা হতে যাচ্ছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।