ডিমের চেয়েও বেশি প্রোটিন মিলবে যে ৭ খাবারে

newsup প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩
ডিমের চেয়েও বেশি প্রোটিন মিলবে যে ৭ খাবারে

ডেস্ক রিপোর্ট: প্রোটিনের উৎকৃষ্ট উৎস হিসেবে ডিমের জুড়ি নেই। ডিম মেলে সহজেই, পূরণ হয় প্রোটিনের চাহিদাও। তবে অনেকে ডিম খেতে পছন্দ করেন না অথবা অ্যালার্জিতে আক্রান্ত হয়ে পড়েন এটি খেলে। তারা প্রোটিনের চাহিদা পূরণ করতে পারেন অন্যান্য খাবার দিয়েও। বেশ কিছু খাবার রয়েছে, যেগুলোতে ডিমের চেয়ে বেশি বা কাছাকাছি পরিমাণের প্রোটিন মেলে। জেনে নিন খাবারগুলো কী কী।

প্রতি ১ কাপ ছোলা প্রায় ৩৯ গ্রাম প্রোটিন সরবরাহ করে। এক মুঠো সেদ্ধ ছোলা দিয়ে মেখে নিন সালাদ। স্যুপেও মেলাতে পারেন ছোলা।
আধা কাপ কটেজ চিজে প্রায় ১২ গ্রাম প্রোটিন মেলে। ফলের সাথে কটেজ চিজ মিশিয়ে স্বাস্থ্যকর স্ন্যাকস বানিয়ে ফেলতে পারেন। প্যানকেকেও দিতে পারেন এই পনির।
২ টেবিল চামচ বাদামের মাখনে ৭ গ্রাম প্রোটিন থাকে। ওয়ার্কআউটের আগে বাদামের তৈরি মাখন খেতে পারেন। ঝটপট এনার্জি পাবেন।
ডিমের বিকল্প হিসেবে খেতে পারেন মসুর ডাল। এক কাপ মসুরের ডাল ১৮ গ্রাম প্রোটিনের জোগান দেবে।
মিষ্টিকুমড়ার বীজও প্রোটিনের দুর্দান্ত উৎস। আধা কাপ বীজে 8 গ্রাম প্রোটিন থাকে। এক আউন্স বীজে সাড়ে আট গ্রাম প্রোটিন থাকে। এগুলো জিঙ্ক, আয়রন, তামা, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং সেলেনিয়ামেরও একটি ভালো উৎস।
৪ আউন্স চিংড়ি থেকে ১৭ গ্রামের বেশি প্রোটিন পেতে পারেন।
এক বাটি রান্না করা সয়াবিনে ২৮ গ্রাম প্রোটিন পাওয়া যায়। এতে স্যাচুরেটেড ফ্যাটয়ের মাত্রা কম। ক্যালসিয়াম, ভোজ্য আঁশ, লৌহ, ম্যাগনেশিয়াম, ফসফরাস এবং পটামিয়ামেরও উৎকৃষ্ট উৎস সয়াবিন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।