৭ সিরাতগ্রন্থ - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ৭:৪৯, ২৯শে নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

৭ সিরাতগ্রন্থ

newsup
প্রকাশিত সেপ্টেম্বর ২৭, ২০২৩
৭ সিরাতগ্রন্থ

ডেস্ক রিপোর্ট: সিরাত একটি আরবি শব্দ। এর শাব্দিক অর্থ চলা, দূরত্ব অতিক্রম করা। সিরাত শব্দের বহুবচন হলো সিয়ার। ইসলামের প্রথম যুগে সিয়ার শব্দটি ব্যবহৃত হত মূলত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের যুদ্ধ যাত্রার ক্ষেত্রে। যেহেতু সফর ও গাযওয়া উভয়ের বিবরণ একসঙ্গে সংকলিত হত, এজন্য দুটোকে মিলিয়ে একসঙ্গে ‘সিয়ার ও মাগাজি’ পরিভাষাটি সৃষ্টি হয়। সাধারণত এই পরিভাষার অধীনে নবী কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের বিভিন্ন যুদ্ধ ও যুদ্ধের উদ্দেশ্যে যাতায়াত করার পূর্ণ বিবরণ আলোচিত হয়।

সিরাত নিজেই এক বিস্তৃত অর্থ প্রদানকারী শব্দ। কালের আবর্তে যুদ্ধ সম্পর্কিত বর্ণনা ছাড়াও রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সম্পর্কে পাঠ করা কবিতা, তার পূর্ণ ব্যক্তিগত ও পারিবারিক বিবরণ, আত্মীয়তা, নবুওয়াতের আগে সংঘটিত ঘটনাবলি, তার বিভিন্ন বৈশিষ্ট্য, গুণাবলি, অভ্যাস, শারীরিক বিবরণ ইত্যাদি বিষয়গুলো সিরাতের অংশ হিসেবে স্থান পেয়েছে।

একজন মুসলিমের জীবনে সিরাত পাঠের গুরুত্ব অপরিসীম। মুসলিম হিসেব ব্যক্তি জীবনের চলাফেরার ক্ষেত্রে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কর্মপদ্ধতি জানা আবশ্যক। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনী সম্পর্কে বাংলা ভাষায় রচিত ও অনূদিত সিরাত গ্রন্থের সংখ্যা অসংখ্য।

নবীজির জীবনী জানতে সহায়তা করবে এমন ৭টি সিরাতগ্রন্থের আলোচনা তুলে ধরা হলো এখানে-

১. সিরাতে মুস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম: মাওলানা ইদ্রীস কান্ধলবী রহ.

সিরাতগ্রন্থের জগতে একটি অনবদ্য রচনা ইদ্রীস কান্ধলবী রহ.-এর সিরাত। উর্দু ভাষায় তিন খণ্ডে প্রকাশিত সিরাতটির সুন্দর ও সাবলীল বাংলা অনুবাদ পাওয়া যায়। এই বইয়ের বিশেষত্ব হলো ধারাবাহিক বর্ণনার পাশাপাশি প্রাচ্যবিদদের মিথ্যাচার খণ্ড করা হয়েছে এখানে।

এছাড়া সিরাত লিখতে গিয়ে যে সব জায়গায় হীনমন্যতায় ভোগা মুসলিম লেখকরা সত্য অস্বীকার করতে চেয়েছেন সেসব জায়গায় বিস্তারিত আলোচনা করা হয়েছে। আরও নির্দিষ্ট করে বলতে আল্লামা শিবলী রহ.-এর লিখিত সিরাত থেকে পাওয়া বিচ্যুতিগুলো এই বইয়ে খণ্ডন করা হয়েছে। নিঃসন্দেহে অনুসন্ধানী ও বিশ্লেষণধর্মী পাঠকের জন্য এটি একটা গুরুত্বপূর্ণ বই।

২. নবীয়ে রহমত সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম: সাইয়েদ আবুল হাসান আলী নদভী রহ.

সিরাতগ্রন্থের জগতে একটি বহুল আলোচিত এটি। সর্বজন পরিচিত আবুল হাসান নদভী রহ. ইতিহাস চর্চায় একজন পুরোধা ব্যক্তিত্ব। তার বইটিতে জাহিলি যুগে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর বিপ্লবী জীবনের প্রতিচ্ছবি ফুটে উঠেছে। চিন্তাশীল পাঠকের জন্য গুরুত্বপূর্ণ একটি বই, যা চিন্তার দুয়ারকে প্রশস্ত করবে।

৩. আর রাহীকুল মাখতুম: মাওলানা সফিউর রহমান মোবারকপুরী রহ.

ইসলাম নিয়ে অল্পবিস্তর জানাশোনা আছে, এমন মানুষদের কমবেশি সবাই ‘আর রাহীকুল মাখতুম’ এর নাম শুনেছেন। রাবেতায়ে আলমে ইসলামী কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক সিরাত প্রতিযোগিতায় ১১৮২টি পান্ডুলিপির মধ্যে প্রথম স্থান অধিকারী সিরাতগ্রন্থ এটি।

বাংলা, আরবি, উর্দু, ইংরেজিসহ আরও কিছু আন্তর্জাতিক ভাষায় অনূদিত সিরাতটি বিশ্বজুড়ে সমাদৃত। দলিল সমৃদ্ধ ধারাবাহিক ঘটনাপ্রবাহ জানতে বহুলপ্রচলিত এই সিরাতটি অনেকের প্রথম পছন্দ। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবন সম্পর্কে জানতে সাধারণ পাঠকের প্রয়োজন অনুযায়ী তথ্য নির্ভর এই বইটি লিস্টে নেওয়া যেতে পারে।

৪. মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম: মাজিদা রিফা

বাংলা ভাষায় রচিত অনবদ্য এক সিরাতগ্রন্থ। যারা গতানুগতিক প্রবন্ধ পড়তে অনাগ্রহী কিংবা সিরাতকে গল্প আকারে পড়তে চান তাদের জন্য এই বই উপভোগ্য। সাহিত্য আর গল্পের মিশেলে একটি ভারসাম্যপূর্ণ সিরাত রচনা করেছেন লেখিকা। প্রতি অধ্যায়ের গল্পগুলো আগের ও পরের অধ্যায়ের সঙ্গে সম্পর্কিত হওয়ায় পাঠক যেন শেষ না করে উঠতেই পারে না।

বইটির বর্ণনাভঙ্গিতে যেকোনো পাঠকই নববী যুগে হারিয়ে যেতে বাধ্য। যেন মদিনার অলিগলিতে ঘটে যাওয়া প্রত্যেকটা ঘটনার সাক্ষী তিনি। প্রকাশের পরপরই গল্প ও উপন্যাসপ্রেমী পাঠকদের পছন্দের তালিকায় এই সিরাতটি স্থান করে নিয়েছে।

৫. মোস্তফা চরিত: মাওলানা মোহাম্মদ আকরম খাঁ

ক্ল্যাসিক্যাল বাংলা সাহিত্যের আমলে রচিত একটি অনবদ্য সিরাতগ্রন্থ। মাওলানা মোহাম্মদ আকরম খাঁ ছিলেন একজন বাঙালি সাংবাদিক, রাজনীতিবিদ, সাহিত্যিক এবং ইসলামী পণ্ডিত। তিনি বাংলা ভাষার প্রথম সংবাদপত্র দৈনিক আজাদের প্রতিষ্ঠাতা সম্পাদক এবং মাসিক মোহাম্মদীর সম্পাদক ছিলেন। যারা ক্ল্যাসিক্যাল সাহিত্য পড়তে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন তাদের জন্য আবশ্য পাঠ্য একটি বই।

৬. তোমাকে ভালোবাসি হে নবী: গুরুদত্ত সিং

যারা গতানুগতিক প্রবন্ধ, গল্প বা কোনো বই পড়তে আগ্রহী নন, এমন পাঠকদের জন্য উপযোগী গ্রন্থ। বইটিতে একজন অমুসলিম প্রিয় নবীজীর প্রতি তার ভালোবাসা নিংড়ে দিয়েছেন। একজন অমুসলিমের কলমে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর প্রতি এমন প্রগাঢ় ভালোবাসা আমাদের আরও বেশি নবীপ্রেমী হতে শেখায়! সর্বোপরি বইটি নবী প্রেমীদের জন্য ভালোবাসার এক নতুন দুয়ার উন্মোচন করবে।

৭. সিরাতে খাতামুল আম্বিয়া সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম: মুফতি মুহাম্মদ শফি রহ.

সারাবিশ্বের ইলমী কাননে সুপরিচিত ব্যক্তিত্ব মুফতি মুহাম্মদ শফি রহ.৷ বিশেষত ভারত উপমহাদেশ তার ইলম ও চিন্তার কারনামায় চিরঋণী। তার রচিত এই সিরাতটি এক বসায় পড়ে ফেলার মতো।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।