ইসরায়েলের সম্ভাব্য স্থল অভিযান নিয়ে সতর্কবার্তা পুতিনের - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, বিকাল ৩:০৫, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ


 

ইসরায়েলের সম্ভাব্য স্থল অভিযান নিয়ে সতর্কবার্তা পুতিনের

newsup
প্রকাশিত অক্টোবর ১৩, ২০২৩
ইসরায়েলের সম্ভাব্য স্থল অভিযান নিয়ে সতর্কবার্তা পুতিনের

আন্তর্জাতিক ডেস্কঃ ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) যদি গাজা উপত্যকায় স্থল অভিযান পরিচালনা করে, সেক্ষেত্রে বেসামরিক নিহতের সংখ্যা ‘অগ্রহণযোগ্য’ পর্যায়ে পৌঁছাবে বলে সতর্কবার্তা দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার এক বক্তব্যে এই বার্তা দিয়েছেন তিনি।

এক সরকারি সফরে বর্তমানে সাবেক সোভিয়েত অঙ্গরাজ্য কিরগিজিস্তানের রাজধানী বিশকেকে রয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট। সেখানে এক আলোচনা সভায় ইসরায়েলের সম্ভাব্য স্থল অভিযান সম্পর্কে তিনি বলেন, ‘আবাসিক এলাকায় ভারী অস্ত্রশস্ত্রের ব্যবহার খুবই জটিল একটি ব্যাপার এবং তার পরিণতিও হবে মারাত্মক। কারণ এই পরিস্থিতি (গাজায়) স্থল অভিযান পরিচালিত হলে সাধারণ বেসামরিক নিহতদের সংখ্যা ভয়াবহ পর্যায়ে পৌঁছাবে এবং তা কোনোভাবেই আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে গ্রহণযোগ্য হবে না।’

২ বছর ধরে পরিকল্পনা ও প্রস্তুতি শেষে ৭ অক্টোবর শনিবার ভোররাতে ইসরায়েলে অতর্কিতে হামলা চালায় ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাস। সর্বাত্মক এই হামলার প্রথমদিকে খানিকটা অপ্রস্তুত অবস্থায় পড়লে ও শিগগিরই তা কাটিয়ে পূর্ণশক্তিতে ময়দানে নামে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী।

হামলার প্রথম দিকে এ পর্যন্ত ইসরায়েলের বিভিন্ন সামরিক-বেসামরিক স্থাপনা লক্ষ্য করে হাজার হাজার গ্রেনেড ছুড়েছে হামাস। জবাবে গাজায় গত ৬ দিন বিমান হামলা চালিয়েছে আইডিএফের বিমান বাহিনী এবং এই সময়সীমায় অন্তত ৬ হাজার বোমা ফেলা হয়েছে উপত্যকায়।

বস্তুত, ১৯৫৩ সালের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ হচ্ছে আল আকসা অঞ্চলে। ইসরায়েলের সরকার ইতোমধ্যে হামাসকে চিরতরে ধ্বংস করে দেওয়ার ঘোষণা দিয়েছে।

গত ছয় দিনের যুদ্ধে ইতোমধ্যে প্রাণ হারিয়েছেন ২ হাজার ৮শ’রও বেশি মানুষ। এই নিহতদের মধ্যে ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিকের সংখ্যা ১ হাজার তিন শতাধিক এবং গাজার ফিলিস্তিনিদের সংখ্যা ১ হাজার ৫৩৭ জন। দুই অঞ্চলের সামরিক সদস্যদের পাশাপাশি উল্লেখযোগ্য সংখ্যক শিশু, নারী ও বেসামরিক লোকজনও রয়েছেন নিহতদের এ তালিকায়।

এছাড়া গাজা উপত্যকায় বাস্তুচ্যুতের সংখ্যা সাড়ে ৪ লাখ ছাড়িয়েছে।

এর মধ্যেই শুক্রবার গাজার উত্তরাঞ্চলীয় শহর ওয়াদি থেকে স্থানীয় ১১ লাখ ফিলিস্তিনিকে সরে যেতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে আইডিএফ। ধারণা করা হচ্ছে, স্থল অভিযান পরিচালনার প্রস্তুতি হিসেবে দেওয়া হয়েছে এই আল্টিমেটাম।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর একাধিক কর্মকর্তা জানিয়েছেন, গাজায় স্থল অভিযানের জন্য তাদের যাবতীয় প্রস্তুতি শেষের পথে।

সূত্র : এএফপি

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।