গরমে শীতল ও শক্তিশালী থাকার উপায় - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১১:৪৫, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ


 

গরমে শীতল ও শক্তিশালী থাকার উপায়

newsup
প্রকাশিত মে ৯, ২০২৪
গরমে শীতল ও শক্তিশালী থাকার উপায়

নিউজ ডেস্ক: সেজন্য আপনাকে কিছু কাজ করতে হবে। চলুন জেনে নেওয়া যাক-

১. মৌসুমী খাবার খান

গরমের সময় আমাদের শরীর ভালো রাখার সর্বোত্তম উপায়গুলোর মধ্যে একটি হলো মৌসুমী ফল এবং শাকসবজি খাওয়ার দিকে মনোযোগ দেওয়া। মৌসুমী খাবার কেবল সতেজ এবং স্বাদযুক্তই নয়, পাশাপাশি এগুলো প্রয়োজনীয় পুষ্টিও সরবরাহ করে। যা গরমকে পরাজিত করতে সাহায্য করার জন্য সবচেয়ে উপযুক্ত।

২. ফল ও সবজি খান

গরম আবহাওয়ায় হাইড্রেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসময় পানি বেশি রয়েছে এমন ফল এবং শাকসবজি খেলে তা আমাদের হাইড্রেটেড রাখতে সাহায্য করে। তরমুজ, শসা, স্ট্রবেরি এবং টমেটো হলো চমৎকার পছন্দ যা শুধুমাত্র তৃষ্ণা মেটায় না বরং প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজও সরবরাহ করে। এই হাইড্রেটিং খাবারগুলো সালাদ, স্মুদি বা স্ন্যাকস হিসাবে খাওয়া যেতে পারে। এতে ঘামের মাধ্যমে বেরিয়ে যাওয়া তর পুনরায় পূরণ করা সহজ হবে।

৩. পানীয়

হাইড্রেটিং খাবার খাওয়ার পাশাপাশি, আপনার ডায়েটে রিফ্রেশিং পানীয় যোগ করুন। ডাবের পানি, লেবু এবং শসা মিশ্রিত পানি এবং ভেষজ চা শরীরকে ঠান্ডা করতে এবং হাইড্রেশনের মাত্রা বজায় রাখতে সাহায্য করে।

অতিরিক্ত স্বাদ এবং স্বাস্থ্য সুবিধার জন্য পুদিনা পাতা এবং অ্যালোভেরার মতো ভেষজও যোগ করতে পারেন।

৪. গরম আবহাওয়ার জন্য ব্যায়াম টিপস

ব্যায়াম করা সামগ্রিক স্বাস্থ্য এবং ফিটনেসের জন্য গুরুত্বপূর্ণ, তবে গরমের সময় অসুস্থতা এড়াতে নিরাপদে ব্যায়াম করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেজন্য ব্যায়ামের আগে, ব্যায়াম চলাকালীন এবং পরে হাইড্রেটেড থাকার জন্য প্রচুর পানি পান করুন। চিনিযুক্ত পানীয় এড়িয়ে চলুন এবং বের হয়ে যাওয়া তরল পূরণ করতে পানি বা ইলেক্ট্রোলাইট সমৃদ্ধ পানীয় বেছে নিন। ভোরে বা সন্ধ্যায় ব্যায়াম করতে পারেন। এতে গরম কম লাগবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।