আইপিএলের প্লে-অফ যেন ‘গণিতের ক্লাস’ - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, রাত ১০:২৯, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ


 

আইপিএলের প্লে-অফ যেন ‘গণিতের ক্লাস’

newsup
প্রকাশিত মে ১২, ২০২৪
আইপিএলের প্লে-অফ যেন ‘গণিতের ক্লাস’

নিউজ ডেস্ক: দুই স্পটের জন্য চলছে চার দলের লড়াই। পয়েন্ট টেবিল, নেট রানরেট আর সমীকরণের মারপ্যাঁচ থেকে মনে হতেই পারে, আইপিএলের পয়েন্ট টেবিল যেন গণিতের ক্লাস। যেখানে আছে অনেক জটিল হিসেব-নিকেশ। আছে যদি কিন্তুর সমীকরণ। দেখা যাক চার দলের কার জন্য কী অপেক্ষা করছে।

চেন্নাই সুপার কিংস

১২টি ম্যাচ খেলে চেন্নাইয়ের সংগ্রহ ১২ পয়েন্ট। লিগ পর্বে বাকি দুই ম্যাচ জিতে সর্বোচ্চ ১৬ পয়েন্ট পেতে পারেন মহেন্দ্র সিংহ ধোনিরা। বাকি দু’টি ম্যাচ জিতলে পয়েন্ট এবং নেট রান রেটের (০.৪৯১) বিচারে দিল্লি এবং লখনউয়ের আগে শেষ করবে চেন্নাই।

তবে একটি ম্যাচ জিতে ১৪ পয়েন্টে শেষ করলেও সুযোগ থাকবে। কারণ দিল্লি এবং লখনৌ নিজেদের মধ্যে মুখোমুখি হবে। সেই ম্যাচে একটি দল হারবেই। ফলে অন্তত একটি দল পয়েন্ট এবং রান রেটে তাদের টপকে যেতে পারবে না। তবে বাকি দু’টি ম্যাচ হেরে গেলে চেন্নাইয়ের আশা শেষ হয়ে যাবে।

দিল্লি ক্যাপিটালস

১২টি ম্যাচ খেলে ১২ পয়েন্ট নিয়ে তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন ঋষভ পান্তের দল। নেট রান রেট অবশ্য অনেকটা পেছনে তাদের (-০.৩১৬)। দিল্লিও লিগ পর্বে সর্বোচ্চ ১৬ পয়েন্ট পেতে পারে বাকি দু’ম্যাচ জিতলে। তবে চেন্নাই আর একটি ম্যাচ হারলে সুবিধা হবে তাদের। পয়েন্ট সমান হওয়ার সুযোগ থাকলেও নেট রান রেটে খানিকটা পিছিয়ে রয়েছে রাজধানীর ফ্র্যাঞ্চইজি।

দিল্লি ১৬ পয়েন্ট পেলে এবং চেন্নাই একটি ম্যাচ হারলে শেষ চারে পৌঁছে যাবেন পান্তেরা। দিল্লি একটি ম্যাচ হারলেও সুযোগ থাকবে। সে ক্ষেত্রে চেন্নাইকে বাকি দু’টি ম্যাচ হারতে হবে। লখনৌকেও অন্তত একটি ম্যাচ হারতে হবে।

লখনৌ সুপার জায়ান্টস
লোকেশ রাহুলদের পরিস্থিতিও দিল্লির মতো। তাদেরও ১২ ম্যাচে ১২ পয়েন্ট। পিছিয়ে রয়েছে নেট রান রেটে (-০.৭৬৯)। বাকি দু’টি ম্যাচ জিতলে সহজে তারা পৌঁছে যাবে প্লে-অফে। একটি হারলে তাকিয়ে থাকতে হবে চেন্নাই এবং দিল্লির দিকে। সে ক্ষেত্রে দিল্লির বিরুদ্ধে জিততে পারলে সম্ভাবনা বেশি থাকবে চার নম্বরে শেষ করার। তবে বাকি দু’টি ম্যাচ হেরে গেলে লখনউয়ের বিদায় নিশ্চিত হয়ে যাবে।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু

১২ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে তালিকায় সপ্তম স্থানে রয়েছেন বিরাট কোহলিরা। শেষ চারে যাওয়ার রাস্তা বেশ কঠিন হলেও অসম্ভব নয়। নিজেদের বাকি দু’টি ম্যাচ জিততেই হবে। তার পরেও তাকিয়ে থাকতে হবে অন্য দলের ফলের দিকে।

১৪ পয়েন্টের বেশি পাওয়ার সুযোগ নেই বেঙ্গালুরুর। তাদের প্লে-অফে উঠতে হলে রাজস্থানের কাছে হারতে হবে চেন্নাইকে। লখনৌর কাছে দিল্লিকে হারতে হবে অথবা লখনৌকে বাকি দু’টি ম্যাচই হারতে হবে। আবার গুজরাট টাইটান্সকেও বাকি দুই ম্যাচের একটি হারতে হবে। তা হলে ১৪ পয়েন্ট নিয়েও নেট রেটের বিচারে শেষ চারে যেতে পারেন ফাফ ডুপ্লেসিরা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।