চোখের ক্লান্তি দূর করার উপায় - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ১০:৪৮, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ


 

চোখের ক্লান্তি দূর করার উপায়

editorbd
প্রকাশিত মে ২৫, ২০২৪
চোখের ক্লান্তি দূর করার উপায়

ডেস্ক রিপোর্ট: তীব্র গরমে শরীরে সহজেই ক্লান্তি ভর করে। আর সবার আগে সেই ক্লান্তি আসে চোখে। গরমে ঘুমের প্রবণতা বেড়ে যায় দ্বিগুণ। কাজে ঘটে বিঘ্ন। শীতের তুলনায় গরমে ঘুম পায় বেশি। এর সবচেয়ে বড় কারণ গরমের শরীর দ্রুত ক্লান্ত হয়ে পড়ে। ছাতা, সানগ্লাস বা গাছের ছায়া কিছুক্ষণের জন্য শান্তি দিলেও কান্তি দূর হয় না। কিছুক্ষণ পরপরই ঘুম যেন চোখে চেপে বসে। তবে গরম ছাড়াও বিভিন্ন কারণে চোখে ক্লান্তি আসতে পারে। কাজের চাপ, মানসিক চাপ, মোবাইলফোন বা কম্পিউটারের দিকে বেশিক্ষণ তাকিয়ে থাকার কারণেও চোখে নেমে আসতে পারে খুব দ্রুত ক্লান্তি। এজন্য চোখের ক্লান্তি দূর করতে নিয়মিত কিছু নিয়ম মেনে চলা উচিত:
পর্যাপ্ত ঘুম
মানবদেহে নিয়মিত ৬-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন। সেই বিশ্রাম আমাদের পরের দিন কাজ করার শক্তি জোগায়। এ ছাড়া ঘুমের কিছু নিয়ম আছে। প্রতিদিন একই সময়ে ঘুমাতে হবে। একই সময়ে ঘুম থেকে উঠতেও হবে। এজন্য রাতে তাড়াতাড়ি ঘুমাতে যাওয়া এবং সকালে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার অভ্যাস করতে হবে।
রোদ এড়িয়ে চলা
তীব্র রোদে শরীর যেখানে নিস্তেজ হয়ে পড়ে, সেখানে চোখে ক্লান্তি আসা খুবই স্বাভাবিক। গরমে চোখের জ্বালাপোড়া বেড়ে যায়। যতটা সম্ভব রোদ এড়িয়ে চলতে হবে। ছাতা বা সানগ্লাস ব্যবহার করতে হবে সবসময়। এ ছাড়া দিনে কয়েক বার ঠাণ্ডা পানির ঝাপটা দিতে হবে।
ক্লান্তি দূর করতে যা যা করবেন
টেকনোলজির ব্যবহার করার সময় কমিয়ে দেবেন। টানা কম্পিউটার বা স্মার্টফোন ব্যবহার করবেন না। চা-কফিতে থাকা ক্যাফেইন বেশি গ্রহণ করবেন না। এই ক্যাফেইন আমাদের শরীরকে ক্লান্ত করে তোলে। বেশি বেশি পানি পান করুন। মৌসুমি ফল ও শাকসবজি প্রতিদিন খাওয়ার চেষ্টা করুন। ডিটক্স ওয়াটার, ডাবের পানি, ফলের রস পান করুন। সকালে ঘুম থেকে উঠে চোখের হালকা ব্যায়াম করুন। সঙ্গে চেষ্টা করুন কিছুক্ষণ সবুজ গাছপালা দেখার। টানা কোনো কাজ করবেন না। কাজের ফাঁকে একটু হাঁটুন বা চেষ্টা করুন চোখে বিশ্রাম দেওয়ার। তৈলাক্ত খাবার, ভাজাপোড়া, ফাস্টফুড; এ ধরনের খাবার এড়িয়ে চলুন। এগুলো শরীরের অঙ্গপ্রত্যঙ্গকে খুব দ্রুত ক্লান্ত করে তোলে।

সুত্র:এফএনএস ডটকম

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।