দুবাইয়ে তৈরি হচ্ছে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর, থাকবে ৪০০ টার্মিনাল গেট - BANGLANEWSUS.COM
  • নিউইয়র্ক, সকাল ১০:১০, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ


 

দুবাইয়ে তৈরি হচ্ছে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর, থাকবে ৪০০ টার্মিনাল গেট

editorbd
প্রকাশিত জুন ১০, ২০২৪
দুবাইয়ে তৈরি হচ্ছে বিশ্বের বৃহত্তম বিমানবন্দর, থাকবে ৪০০ টার্মিনাল গেট

বর্তমান দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের ৫ গুণ বড় বিমানবন্দর তৈরি করছে ওখানকার সরকার। বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর তৈরি হতে চলেছে দুবাইয়ে। নাম হবে আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর। রবিবার, দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম নতুন যাত্রী টার্মিনালের অনুমোদন দিয়েছেন। তিনি জানিয়েছেন, দুবাইয়ে হবে বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর। এটি একটি বৈশ্বিক কেন্দ্র হিসেবে গড়ে উঠবে। বিমানবন্দরটি তৈরি করতে প্রায় ৩৫ বিলিয়ন মার্কিন ডলার খরচ হবে। এই বিমানবন্দরে পাঁচটি সমান্তরাল রানওয়ে থাকবে। এছাড়া এয়ারক্রাফটের ৪০০টি গেট থাকবে। বিমানবন্দরটিতে বছরে ২৬ কোটি লোক ধারণক্ষমতা থাকবে।
বর্তমানে দুবাই বিমানবন্দরকে বিশ্বের ব্যস্ততম বিমানবন্দরগুলির মধ্যে গণ্য করা হয়। এই বিমানবন্দরটি ২০২২ সালে ৬৬ মিলিয়ন যাত্রী ব্যবহার করেছিলেন। দুবাই মিডিয়া অফিস বলেছে যে এই পদক্ষেপটি বিশ্ব মঞ্চে একটি নেতৃস্থানীয় এভিয়েশন হাব হিসাবে দুবাইয়ের অবস্থানকে আরও শক্তিশালী করবে। আর শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম এক্স-এ একটি পোস্টে বলেছেন যে নতুন প্রকল্প ‘আমাদের সন্তানদের এবং তাদের সন্তানদের জন্য টেকসই এবং স্থিতিশীল উন্নয়ন নিশ্চিত করবে।’

এক এয়ারপোর্টের দামে দুই ডজন বুর্জ খলিফা তৈরি হয়ে যাবে
এই বিমানবন্দর নির্মাণে ব্যয় হবে বিপুল অর্থ। প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের বৃহত্তম এই বিমানবন্দরটি তৈরি করতে প্রায় ৩৫ বিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ২.৯ লক্ষ কোটি টাকা খরচ হবে। এই পরিমাণ এতটাই যে এটি দিয়ে প্রায় দুই ডজন বুর্জ খলিফা সম্পন্ন করা যায়। আসলে বুর্জ খলিফার খরচ ১২,৫০০ কোটি টাকা বলা হয়। নতুন এভিয়েশন প্রযুক্তিও দুবাইতে প্রথমবারের মতো দেখা যাবে। দুবাই দক্ষিণে বিমানবন্দরের চারপাশে একটি সম্পূর্ণ শহর তৈরি করা হবে। এ প্রকল্পের মাধ্যমে ১০ লাখ মানুষের আবাসন প্রকল্পের কাজ শেষ হবে।

সুত্র: বাংলা সংলাপ

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।